তিতাসের মৃত্যুতে যুগ্ম সচিবের দায় নেই

প্রকাশঃ ২০১৯-১০-২৩ - ১৪:৫৯
ঢাকা অফিস : ফেরিঘাটে স্কুলছাত্র তিতাসের মৃত্যুতে যুগ্ম সচিব আব্দুস সবুরের কোন দায় নেই। হাইকোর্টে জমা দেয়া মন্ত্রিপরিষদ বিভাগের তদন্ত প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

বুধবার, বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের বেঞ্চে এ শুনানি হয়।

আদালত এ ঘটনায় নৌপরিবহন মন্ত্রনালয় ও মাদারিপুর জেলা প্রশাসকের করা তদন্ত প্রতিবেদন ৭ই নভেম্বরের আগে জমা দেয়ার নির্দেশ দেন। ওইদিন এ বিষয়ে পরবর্তী শুনানি হবে।

শুনানিতে রিটকারি আইনজীবী জহিরউদ্দিন লিমন আদালতকে বলেন, ‘নৌপরিবহন মন্ত্রনালয়ের তদন্তে যুগ্ম সচিব আব্দুস সবুরের জন্য ফেরি ছাড়তে দেরি করা হয়েছে বলে ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের প্রতিবেদনে প্রকাশিত হয়েছে। এ ঘটনায় সচিব দায় এড়াতে পারেন না।’

পরে, আদালত নৌপরিবহন মন্ত্রনালয় ও জেলা প্রশাসকের তদন্ত প্রতিবেদন চান। ভিআইপির জন্য অ্যাম্বুলেন্স আছে জেনেও ফেরি আটকে রাখা যায়না, আইনেও তা নেই বলে শুনানিতে মন্তব্য করেন আদালত।

প্রসঙ্গত, গত ২৫শে জুলাই সরকারের এটুআই প্রকল্পের যুগ্ম-সচিব আব্দুস সবুর মন্ডলের গাড়ির অপেক্ষায় ফেরি পার হতে তিন ঘণ্টা দেরি হয়। এ সময়, অ্যাম্বুলেন্সে থাকা তিতাসের মৃত্যুর অভিযোগ ওঠে। স্বজনদের অভিযোগ, ঘাট কর্মকর্তা ও পুলিশের কাছে অনুরোধের পরও ওই কর্মকর্তা না আসা পর্যন্ত কাঁঠালবাড়ি ঘাট থেকে ফেরি ছাড়েনি। এমনকি, ৯৯৯ নম্বরে ফোন করে সাহায্য চাওয়ার পরও ফেরি চালু করা যায়নি।

প্রায় তিন ঘণ্টা অপেক্ষার পর যুগ্ম সচিবের গাড়ি আসলে ‘ফেরি কুমিল্লা’ যাত্রা শুরু করে। কিন্তু, ততক্ষণে নদী পার হওয়ার আগেই রাত সাড়ে ১২টার দিকে মারা যায় ৬ষ্ঠ শ্রেণির ছাত্র তিতাস ঘোষ।

яндекс