‘দেশের জনগণ গুণগত রাজনৈতিক পরিবর্তনের অপেক্ষায়’

প্রকাশঃ ২০১৯-০৪-২৬ - ১৯:৪৬

ঢাকা অফিস : দেশের মানুষ রাজনীতিতে গুণগত পরিবর্তনের অপেক্ষায় আছে। এমন মন্তব্য করেছেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। এদিকে, ড. কামাল হোসেনের দ্বিচারিতার জন্যই দলের মধ্যে সংকট তৈরি হচ্ছে বলে অভিযোগ করেছেন দলটির প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম পথিক।

শুক্রবার সকালে, মহানগর নাট্যমঞ্চে গণফোরাম আয়োজিত ‘গণতন্ত্র উদ্ধারের জাতীয় ঐক্য গড়ে তুলতে’ বিশেষ জাতীয় কাউন্সিলে এসব কথা বলেন তারা। তিন বছর পর পর কাউন্সিল হওয়ার কথা থাকলেও প্রায় সাত বছরে এসে এই কাউন্সিলের আয়োজন করে গণফোরাম।

সভাপতির বক্তব্যে ডক্টর কামাল হোসেন বলেন, ‘স্বৈরাচারকে কখনোই মানবে না দেশের মানুষ। ৩০শে ডিসেম্বর দেশের নির্বাচনের নামে প্রহসন হয়েছে, তা আর বলার অপেক্ষা রাখে না। এই নির্বাচন জনগণের মনোপুত হয়নি। ভোটের মতের প্রতিফলন ঘটেনি এতে। দেশের মালিকানা রাখতে হলে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে প্রতিনিধিত্ব নির্বাচিত করতে হবে। পাশাপাশি সংবিধান প্রতিপালন করতে সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে।’

তিনি বলেন, জনগণের আকাঙ্খার মূল্য দেয়া হচ্ছে কি না তা নিশ্চিত করতে জনগণকেই সতর্ক থাকতে হবে। বর্তমান সংসদকে ‘অবৈধ’ উল্লেখ করে গণফোরাম নেতা বলেন, এই সংসদ যেন সংবিধানের দোহাই দিয়ে জনগণের অধিকার খর্ব না করতে পারে সেদিকে সবাইকে লক্ষ্য রাখতে হবে।

কাউন্সিলে দলীয় সিদ্ধান্তের বাইরে শপথ নেয়ার অভিযোগে সমালোচিত মোকাব্বির খানের উপস্থিতি সবার দৃষ্টি কাড়ে।  এ সময় দলের শীর্ষ নেতার সিদ্ধান্তহীনতার সমালোচনা করেন গণফোরামের প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক।

গণফোরামের প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম পথিক বলেন, ‘মোকাব্বির খানকে নোটিশ দেয়ার কথা থাকলেও এখন পর্যন্ত কোনো নোটিশ দেয়া হয়নি।‘ এ বিষয়ে ড. কামাল হোসেনের দ্বৈত নীতির সমালোচনা করেন রফিকুল ইসলাম।

এদিকে, দলীয় সিদ্ধান্তের বাইরে শপথ নেয়ায় মোকাব্বির খানকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে বলে জানিয়েছেন দলের সাংগঠনিক সম্পাদক মোস্তাক আহমেদ। তিনি বলেন, নোটিশের জবাব দিলে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। আমরা এককভাবে কারও কথায় কোনো সিদ্ধান্ত নিচ্ছি না।

তবে কোনো শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার আগ পর্যন্ত দলের স্বাভাবিক কর্মকাণ্ডে অংশ নিতে পারবেন বলেও জানান তিনি।

এর আগে, জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে সকালে কাউন্সিলের উদ্বোধন করেন গণফোরাম সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন।