ধেয়ে আসছে ‘ফনি’, উপকূলে হুঁশিয়ারি সংকেত

প্রকাশঃ ২০১৯-০৪-২৮ - ১৬:২০

ঢাকা অফিস : বাংলাদেশের সমুদ্র উপকুলীয় এলাকা থেকে ১৭০০ কিলোমিটার দুরে রয়েছে ঘূর্ণিঝড় ‘ফনি’। প্রতি ঘন্টায় ১৭ থেকে ১৮ কিলোমিটার বেগে অগ্রসর হচ্ছে এই ঘুর্ণিঝড় বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

ঘূর্ণিঝড় ফনি মে মাসের ৫-৬ তারিখের দিকে বাংলাদেশে আঘাত হানতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুস।

আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, ঘূর্ণিঝড় ‘ফণীর’ প্রভাবে আজ থেকে দেশের বিভিন্ন স্থানে আজ বৃষ্টি হতে পারে।  তাপমাত্রা কমতে পারে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস। বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি এরই মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে।  এর নাম দেওয়া হয়েছে ‘ফণী’।  খুলনা উপকূল থেকে ১৭শ’ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড়টি।  ঘন্টায় ১৭ থেকে ১৮ কিলোমিটার বেগে উপকূলের দিকে অগ্রসর হচ্ছে এটি। বাংলাদেশে আগামী ৫ থেকে ৬ই মের দিকে আঘাত হানতে পারে।

ঘূর্ণিঝড়ের আশঙ্কায় দেশের সব কটি সমুদ্রবন্দর ও কক্সবাজার উপকূলে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।  বঙ্গোপসাগরে অবস্থানরত নৌযানগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এদিকে, দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে দিকে ধেয়ে আসা ফনি কয়েক ঘণ্টার মধ্যেই তামিলনাড়ুতে আঘাত হানতে পারে বলে ধারণা করা হচ্ছে। ঘূর্ণিঝড়টি চেন্নাই থেকে ১১১০ কিলোমিটার এবং অন্ধপ্রদেশের মছলিপত্তনম থেকে ১৩শ কিলোমিটার দূরে আঘাত হানার আশঙ্কা রয়েছে। এর প্রভাব পড়তে পারে পার্শ্ববর্তী কেরালা রাজ্যেও। ফলে কেরালায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।