ফুলবাড়ীতে ভোক্তা অধিকার আইনে মালামাল ধ্বংসসহ জরিমানা আদায়

প্রকাশঃ ২০১৭-১২-১৮ - ১৫:৩৪

মেহেদী হাসান উজ্জ্বল (ফুলবাড়ী) দিনাজপুর : দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার প্রথম শ্রেনীর পৌর শহরে ভোক্তা অধিকার আইনে ১৫ হাজার টাকা জরিমানা আদায় ও মেয়াদ উর্ত্তীণ কোমল পানীও ও ব্যাকারী খাদ্য ধ্বংস করা হয়েছে। গত ১৮ ডিসেম্বর সোমবার ফুলবাড়ী উপজেলার পৌর শহরের বিভিন্ এলাকায় এই অভিযান পরিচালনা করা হয়। ভোক্তা অধিকার বিরোধী কার্য ও অপরাধে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর দিনাজপুর কার্যালয়ের সহকারি পরিচালক মমতাজ বেগম অভিযান পরিচালনা করে অস্বাস্থ্যকর মেয়াদ উর্ত্তীণ কোমল পানীও ও ব্যাকারী খাদ্য ধ্বংস করেন।

অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন ও প্রক্রিয়াকরন – যা মানুষের জীবন বা স্বাস্তের জন্য ক্ষতিকর হয় এমন কোন প্রক্রিয়ায় যা কোন আইন বা বিধির অধিন নিসিদ্ধ করা হয়েছে। ভোক্তা অধিকার আইনের এই ৪৩ ধারায় ২ বছর কারাদন্ড এবং ১ লাখ টাকা অর্থদন্ড বা উভয় দন্ডের বিধান রয়েছে।

অপর দিকে ভোক্তা অধিকার আইনের ৫১ ধারায় মেয়াদ উত্তীর্ন পন্য বা ঔষধ বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা আইনত অপরাধ। এতে ১ বছরের কারাদন্ড বা অনধিক ৫০ হাজার টাকা পর্যন্ত জরিমানার বিধান রয়েছে।
অভিযান পরিচালনার সময় তার সাথে দিনাজপুর প্রেসক্লাবের ও দিনাজপুর জেলা ক্যাব এর নির্বাহী সদস্য মাসউদ রানা, ফুলবাড়ী উপজেলা প্রেসক্লাবের প্রচার সম্পাদক ও বিজয় টিভির বিভাগীয় সহকারী ব্যুরো প্রধান কমল চন্দ্র রায়,ফুলবাড়ী থানার উপ-পরিদর্শক নজরুল ইসলামসহ সঙ্গীয় ফোর্স সঙ্গে ছিলেন।

মমতাজ বেগম জানান, ফুলবাড়ী শহরের দক্ষিণ বাসুদেবপুরস্থ প্রত্যাশা এগ্রো ফুডস্ এর ৫ হাজার টাকা,সততা বেকারী হতে ৩ হাজার টাক,বাসস্ট্যান্ড এলাকার ইফতি কনফেকশনারী হতে ৫ হাজার টাকা,মা-বাবা হোটেল ২হাজার টাকা মোট ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর দিনাজপুরের সভাপতি ও জেলা প্রশাসক মীর খায়রুল আলম জানান, বিভিন্ন ভাবেই আমাদের জনস্বাস্থ্য সুরক্ষার জন্য অভিযান চলছে। জেলার প্রতিটি উপজেলায় তা চলমান থাকবে।