ফেরিতে তিতাসের মৃত্যু: তদন্তের নির্দেশ হাইকোর্টের

প্রকাশঃ ২০১৯-০৭-৩১ - ১৯:২৫

ঢাকা অফিস : এক যুগ্ম সচিবের অপেক্ষায় থাকা ফেরি তিন ঘন্টায়ও না ছাড়ায়, অ্যাম্বুলেন্সে স্কুলছাত্র তিতাস ঘোষের মৃত্যুর ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তিন সপ্তাহের মধ্যে অতিরিক্ত সচিব পদমর্যাদার নিচে নন- এমন একজন কর্মকর্তার নেতৃত্বে তদন্ত করে প্রতিবেদন দেয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একইসঙ্গে তার পরিবারকে কেন তিন কোটি টাকা ক্ষতিপূরণ দেয়া হবে না- জানতে চেয়ে রুল দিয়েছেন আদালত।

তিতাসের মৃত্যুর ঘটনায় তদন্ত ও ক্ষতিপূরণ চেয়ে করা এক রিট আবেদনের শুনানি নিয়ে আজ বুধবার, বিচারপতি এফ আর নাজমুল ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। একই সাথে, ২৮শে আগস্ট পরবর্তী শুনানির দিন ঠিক করেছেন আদালত।

রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. জহির উদ্দিন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

গেল ২৮শে জুলাই এক যুগ্ম-সচিবের গাড়ির অপেক্ষায় ফেরি পার হতে তিন ঘণ্টা দেরি হয়। এ সময়, অ্যাম্বুলেন্সে থাকা তিতাসের মৃত্যুর অভিযোগ ওঠে।  স্বজনদের অভিযোগ, ঘাট কর্মকর্তা ও পুলিশের কাছে অনুরোধের পরও ওই কর্মকর্তা না আসা পর্যন্ত কাঁঠালবাড়ি ঘাট থেকে ফেরি ছাড়েনি। এমনকি, ৯৯৯ নম্বরে ফোন করে সাহায্য চাওয়ার পরও ফেরি চালু করা যায়নি।

প্রায় তিন ঘণ্টা অপেক্ষার পর যুগ্ম-সচিবের গাড়ি আসলে ‘ফেরি কুমিল্লা’ যাত্রা শুরু করে। কিন্তু, ততক্ষণে নদী পার হওয়ার আগেই রাত সাড়ে ১২টার দিকে মারা যায় ৬ষ্ঠ শ্রেণির ছাত্র তিতাস ঘোষ।