বটিয়াঘাটার বীর মুক্তিযোদ্ধা অধীর রায় চলে গেলেন না ফেরার দেশে

প্রকাশঃ ২০২০-০৫-২৮ - ২১:০৭

খুলনা অফিস : না ফেরার দেশে চলে গেলেন খুলনার বটিয়াঘাটা উপজেলার বীর মুক্তিযোদ্ধা অধীর কুমার রায় (৬৮)। তিনি উপজেলার দেবীতলা গ্রামের বাসিন্দা ছিলেন। গত মঙ্গলবার ভোর সোয়া ৫টায় খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বেশ কিছুদিন যাবৎ তিনি লিভারের জটিল রোগে ভুগছিলেন। মৃত্যুকালে স্ত্রী, দুই পুত্র সন্তান, এক কন্যা সন্তান, পুত্রবধু, জামাতাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

ঐ দিন দুপুর নিজ বাড়ীতে এই বীর মুক্তিযোদ্ধাকে গার্ড অব অনার প্রদান করা হয়। এসময় উপস্থিত ছিলেন বটিয়াঘাটা উপজেলার সহকারি কমিশনার (ভূমি) রাশেদুল ইসলাম। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বটিয়াঘাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনোরঞ্জন মন্ডল, গঙ্গারামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাদি উজ্জামান হাদি, মুক্তিযোদ্ধা সংসদের দেলোয়ার হোসেন, বিদ্যুৎ রায়, অমরেশ চন্দ্র বিশ্বাস, মনোরঞ্জন মন্ডল, জতিন মন্ডল, সুবোধ মন্ডল, স্বপন বিশ্বাস, পঞ্চানন মন্ডল, সুপ্রকাশ মন্ডল ও নির্মল মন্ডলসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিরা। গার্ড অব অনার প্রদান শেষে বিকালে দেবীতলা শ্মশান ঘাটে তাঁর শেষকৃত্যানুষ্ঠান সম্পন্ন হয়।

মুক্তিযোদ্ধা অধীর কুমার রায় ১৯৭১ সালে ভারতে প্রশিক্ষণ শেষে বাংলাদেশের ১০ নম্বর সেক্টরের বিভিন্ন স্থানে পাকিস্তানীদের বিরুদ্ধে জীবনবাজি রেখে যুদ্ধ করেন। পেশা হিসেবে তিনি এক জন পুলিশ কর্মকর্তা ছিলেন। স্বাধীন দেশে তিনি ১৯৭২ সালের ১৯ মার্চ বাংলাদেশ পুলিশে যোগদান করেন। এরপর তিনি ঢাকা, মাগুরা, বরগুনা, রাঙ্গামাটি ও খুলনাসহ বিভিন্ন জেলাতে সুনামের সাথে দায়িত্ব পালন করেন। সর্বশেষ তিনি খুলনার মেট্রোপলিটন পুলিশের সাব-ইনেসপেক্টর (এসআই) হিসেবে ২০১২ সালে অবসর গ্রহণ করেন।