বাংলাদেশের উন্নয়নে সর্বাত্নক সহযোগিতা করবে ভারত

প্রকাশঃ ২০১৯-০৮-২০ - ১৩:৪০

ঢাকা অফিস : বাংলাদেশের উন্নয়নে সর্বাত্নক সহযোগিতা করবে ভারত; বললেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামনিয়াম জয়শঙ্কর। আজ মঙ্গলবার ভারত-বাংলাদেশের অমীমাংসিত বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে দ্বিপাক্ষিক বৈঠক শেষে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, নিরাপত্তা ইস্যুতে দুইদেশ একসাথে কাজ করবে এবং দুই দেশের কানেকটিভিটি বৃদ্ধি করবে। রোহিঙ্গারা যাতে মিয়ানমারে ফিরে যায় সে ব্যাপারে সহায়তা করবে ভারত।
তিনি আরও বলেন, তিস্তা ইশ্যু প্রক্রিয়াধীন আছে, এই বিষয়টিতে যথেষ্ট গুরত্ব দিচ্ছে ভারত।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামনিয়াম জয়শঙ্করের বৈঠকটি অনুষ্ঠিত হয় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায়।

গতরাতে ঢাকায় আসেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামনিয়াম জয়শঙ্কর। তিনি জানান, সফরে দু’দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কের নানা বিষয়ে আলোচনা হবে। বৈঠকে দুই দেশের ব্যবসা-বাণিজ্য বাড়ানো এবং কূটনৈতিক সম্পর্ক আরও জোরদারের বিষয়ে আলোচনার কথা রয়েছে। এছাড়াও, অবৈধ অভিবাসন, রোহিঙ্গা সংকট এবং তিস্তাসহ অমীমাংসিত ৫৪টি নদীর পানির বণ্টন নিয়েও আলোচনা হতে পারে।

অক্টোবরের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্ভাব্য নয়াদিল্লি সফর নিয়েও দুই পররাষ্ট্রমন্ত্রী আলোচনা করবেন বলে জানা গেছে। ভারতে বিজেপি সরকার দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান দেশটির সাবেক পররাষ্ট্রসচিব এস জয়শঙ্কর। দেশটির পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এটিই তার প্রথম বাংলাদেশ সফর।