বাংলাদেশে করোনায় একদিনে সর্বোচ্চ আক্রান্ত

প্রকাশঃ ২০২০-০৪-০৪ - ২০:২৪
ঢাকা অফিস : বিশ্বে করোনা পরিস্থিতি আরও সংকটময় হচ্ছে। এরইমধ্যে প্রায় ৬০ হাজার মৃত্যুর ঘটনা ঘটেছে এবং ১১ লক্ষের বেশি মানুষ আক্রান্ত হয়েছে এই মহামারি রোগে। বাংলাদেশেও বেড়েই চলেছে করোনায় মৃত ও আক্রান্তের সংখ্যা।

বাংলাদেশে করোনায় আক্রান্ত হয়ে আরও দুইজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো মোট ৮ জন। এছাড়া, গত ২৪ ঘন্টায় নতুন করে আরও ৯ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। নতুন ৯ জনসহ এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৭০ জন। এর আগে, শুক্রবার (৩রা এপ্রিল) করোনায় দেশে আক্রান্ত হন ৫ জন। নতুন করে ৯ জন আক্রান্ত হওয়ার আগে সেটাই ছিলো একদিনে সর্বোচ্চ আক্রান্তের ঘটনা।

শুক্রবার (৪ঠা এপ্রিল) দুপুরে, করোনা পরিস্থিতি নিয়ে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে আইইডিসিআরের নিয়মিত ব্রিফিংয়ে এ তথ্য জানান আইইডিসিআর এর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। এসময় তিনি জানান, যারা মারা গেছেন তাদের সবার বয়স পঞ্চাশের বেশি। আক্রান্ত প্রতি ৯ জনের মধ্যে ১ জন করে মারা গেছেন। নতুন শনাক্তদের মধ্যে দুইজন শিশু। মৃত্যুবরণ করাদের মধ্যে ৫ জন আগের আক্রান্তের সংস্পর্শে এসেেছিলেন। আরও ৪ জনসহ মোট সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৩০ জন।

এরপরে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ জানান, গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ হয়েছে ৫৫৩টি। এরমধ্যে পরীক্ষা করা হয়েছে ৪৩৪টি। আইসোলেশনে নতুন করে পাঠানো হয়েছে ১৮ জনকে। বর্তমানে মোট ১০০ জন আইসোলেশনে রয়েছেন। গত ২৪ ঘন্টায় আরও ২৫৭ জনকে হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। এ পর্যন্ত মোট ১৬,৯১০ জনকে হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।

গত ৮ই মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। এর সংক্রমণ দিন দিন বাড়ছে। প্রথমে ২৬শে মার্চ থেকে ৪ঠা এপ্রিল পর্যন্ত করোনার বিস্তার ঠেকাতে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। পরে এই ছুটি ১১ই এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়। অফিস-আদালত থেকে শুরু করে গণপরিবহন সবই বন্ধ রয়েছে। তবে কাঁচাবাজার, খাবার, ওষুধের দোকান, হাসপাতালসহ জরুরি সেবা এই বন্ধের বাইরে রয়েছে। আর, সামাজিক দূরত্ব ও হোম কোয়ারেন্টিন নিশ্চিত করতে সক্রিয় রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

বিশ্বজুড়ে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৫৯ হাজার ২২২ জন ব্যক্তি। গত ২৪ ঘন্টায় কোভিড-১৯ এর সংক্রমণে মারা গেছেন ৫,৯৭৩ জন। সারা বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা ১১ লক্ষ ১৮ হাজার ৩২৯ জন। গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ৮৩ হাজার ৬৯৭ জন। এখন পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লক্ষ ২৯ হাজার ২৪৫ জন। বর্তমানে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন ৮ লক্ষ ২৯ হাজার ৮৬২ জন। যাদের মধ্যে গুরুতর অবস্থায় রয়েছেন ৩৯ হাজার ৪০৪ জন।