বাজারের পাস্তুরিত দুধ ক্ষতিকর: হাইকোর্ট

প্রকাশঃ ২০১৯-০৭-২৮ - ১৬:৪৬

ঢাকা অফিস : বাজারে থাকা পাস্তুরিত দুধে মানব দেহের জন্যে ক্ষতিকর উপাদান পাওয়ায় ১৪টি প্রতিষ্ঠানকে ৫ সপ্তাহের জন্য দুধ উৎপাদন ও বিক্রি বন্ধের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। আদালত পর্যবেক্ষণে বলেছে এসব দুধ মানব দেহের জন্য ক্ষতিকর ও খাওয়ার অনুপযোগী।

লাইসেন্স করা সব ব্র্যান্ডের পাস্তুরিত দুধে অ্যান্টিবায়োটিক ও ডিটারজেন্টসহ বিভিন্ন ক্ষতিকর উপাদান নিয়ে চারটি প্রতিষ্ঠানের ল্যাবের পরীক্ষা প্রতিবেদনের ওপর শুনানিতে হাইকোর্ট এই পর্যবেক্ষণ দিয়েছে। যে সব প্রতিষ্ঠানের দুধে ক্ষতিকারক উপাদান রয়েছে তাদের বিরুদ্ধে কেন দ্রুত ব্যবস্থা নেয়া হবে না, তা জানতে চেয়ে রুলও দিয়েছে হাইকোর্ট। রবিবার দুপুরে, বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মোহাম্মদ ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চে শুনানি হয়।

গত ১৪ই জুলাই, এক আদেশে বিএসটিআই’র লাইসেন্সকৃত সব ব্র্যান্ডের পাস্তুরিত দুধে অ্যান্টিবায়োটিক ও ডিটারজেন্টসহ বিভিন্ন ক্ষতিকর উপাদান আছে কিনা তা এক সপ্তাহের মধ্যে পরীক্ষা করতে চারটি ল্যাবকে নির্দেশ দেন হাইকোর্ট। এই চারটি ল্যাব হলো- ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরি, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ, ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়ারিয়াল ডিজিজ রিসার্চ, বাংলাদেশ-আইসিডিডিআরবি ও সাভারের বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট।

এরপর, ২৩শে জুলাই তিন সংস্থার প্রতিবেদন হাতে পায় বিএসটিআই। পরে, সেগুলো আদালতে জমা দেয়া হয়। এছাড়া, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের তৈরি করা ১১ কোম্পানির দুধ পরীক্ষার প্রতিবেদনও আদালতে দেয়া হয়। একই সঙ্গে উপস্থাপন করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আ ব ম ফারুকের প্রতিবেদনও।