ভারতে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল পাস

প্রকাশঃ ২০১৯-১২-১২ - ১১:৪৪

আন্তর্জাতিক : তীব্র বিরোধিতায়ও রাজ্য সভায় পাস নাগরিকত্ব বিল, উত্তপ্ত ভারত। লোকসভায় পাসের পর ভারতের পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায় পাস হলো নাগরিকত্ব সংশোধনী বিল। এখন থেকে এ বিলটি ভারতের আইনে পরিণত হতে যাচ্ছে। দিনভর উত্তপ্ত বিতর্কের পর ১২৫-১০৫ ভোটের ব্যবধানে বিলটি পাস হয় রাজ্যসভায়।

এর আগে, বুধবার রাজ্যসভায় বিলটি পেশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেন, এতে ভারতে বসবাসকারী মুসলমানদের ভয় পাওয়ার কোনো কারণ নেই। এই আইন নিয়ে কারও উদ্বেগ থাকলে, তা আমলে নেয়া হবে। আগামী নির্বাচনের আগেই এই আইন বাস্তবায়ন করা হবে। বিভিন্ন মহলে এই আইন নিয়ে বিভ্রান্তি রয়েছে বলেও জানান তিনি।

রাজ্যেসভায় বিলটির সমর্থনে নিজের বক্তব্যে অমিত সাহ বলেন, ‘বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানে ধর্মীয় সংখ্যালঘুদের সঙ্গে ধর্মীয় প্রতারণা হয়েছে। এই বিলের মাধ্যমে প্রতারণার শিকার সব ধর্মীয় সংখ্যালঘু শরণার্থীদের অধিকার দেয়া হবে। এই আইনে বাইরের দেশগুলোর সংখ্যালঘুদের নাগরিকত্ব দেওয়া হবে, কারো নাগরিকত্ব হরণ করা হবে না।’

বিলটি পাস হওয়ায় ২০১৪ সালের ৩১শে ডিসেম্বরের আগে, নিজের দেশে ধর্মীয় কারণে নির্যাতনের শিকার হয়ে ভারতে পালিয়ে যাওয়া বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তানের হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, শিখ, জৈন, পার্সিরা নাগরিকত্ব পাবেন।

এদিকে এ বিলের প্রতিবাদে ভারতের আসাম ও ত্রিপুরা রাজ্যে সোমবার সকাল থেকে বিক্ষোভ ও ধর্মঘট চলছে। এ ধর্মঘট ঠেকাতে ত্রিপুরায় কারফিউ জারি করেছে কেন্দ্রীয় সরকার। রাজ্যের বিভিন্ন স্থানে করা হয়েছে সেনা মোতায়েন। ভারতের সংবাদ মাধ্যম ইন্ডিয়া টুডে জানিয়েছে, শেষ খবর পাওয়া পর্যন্ত আসামে অন্তত এক হাজার বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ। এছাড়া, ত্রিপুরায় ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয়েছে বলেও খবর পাওয়া গেছে।