ভোমরা স্থলবন্দরে আমাদানিকৃত পেঁয়াজের দাম বেড়ে দ্বিগুণ

প্রকাশঃ ২০১৭-১২-০১ - ১৩:৪১

সেলিম হায়দার, সাতক্ষীরা : ভারতে পেঁয়াজের রপ্তানি মূল্য টন প্রতি ৪’শ মার্কিন ডলার থেকে হঠাৎ সাড়ে ৮’শ ডলার নির্ধারণ করায় বিপাকে পড়েছে ব্যাবসায়ী ও সাধারণ মানুষ। গত এক সপ্তাহের ব্যবধানে ভোমরা স্থল বন্দরে আমদানিকৃত পেঁয়াজের দাম বেড়ে দ্বিগুণ হয়েছে। ক্ষতির আশংকায় ভোমরা বন্দর ব্যবসায়ীরা পেঁয়াজ আমদানি কমিয়ে দিয়েছেন। যার ফলে বেকার হয়ে পড়েছে ড্রাইভার ও বন্দর সংশ্লিষ্ঠ শ্রমিক কর্মচারীরা।

ভোমরা স্থলবন্দর সূত্রে জানা যায়, ভোমরা স্থল বন্দর দিয়ে গত এক সপ্তাহ আগে গড়ে প্রতিদিন ১’শ থেকে দেড়’শ ভারতীয় পেঁয়াজবাহী ট্রাক প্রবেশ করতো। কিন্তু বর্তমানে সেই সংখ্যা দাঁড়িয়েছে মাত্র ৩০ থেকে ৩৫টিতে। ভারতীয় ট্রাক ড্রাইভাররা জানান, সেদেশের খুচরা বাজারেও এখন পেঁয়াজ ৫৫ টাকায় বিক্রি হচ্ছে। ভারতে পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে যার ফলে এমনটি হচ্ছে।

সাতক্ষীরা বড় বাজার ব্যাবসায়ী সমিতির সাধারণ সম্পাদক রওশন আলি জানান, বর্তমানে সাতক্ষীরার খুচরা বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৯৫ থেকে ১০০ টাকা ও ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজি প্রতি ৭৫ থেকে ৮০ টাকা দরে। গত এক সপ্তাহ আগে ভারতীয় পেঁয়াজের দাম ছিল কেজি প্রতি ৩৫ থেকে ৪০ টাকা।

এদিকে, পেঁয়াজের দাম বৃদ্ধি পাওয়ায় বিপাকে পড়েছেন সাধারণ মানুষ। ক্ষতির আশংকায় ব্যবসায়ীরা আমদানি কমিয়ে দিয়েছেন।

ভোমরা সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের সভাপতি কাজী নওশাদ দেলোয়ার রাজু জানান, হঠাৎ করে ডলারের মূল্য বৃদ্ধি পাওয়ায় পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে। ভোমরা বন্দরে পেঁয়াজের আমদানি কমেছে। পেঁয়াজের মূল্য বৃদ্ধি পাওয়ায় এ বন্দরে ব্যাবসায়ীদের পাশাপাশি শ্রমিক ও ড্রাইভাররা ক্ষতির সম্মুখীন হচ্ছে।

ভোমরা স্থল বন্দর শুল্ক স্টেশন রাজস্ব কর্মকর্তা রেজাউল করিম জানান, গত অক্টোবর মাসে এ বন্দর দিয়ে ১৪’শ পণ্যবাহী ট্রাকে ২৮ হাজার ৫০০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। চলতি মাসে তুলনামূলকভাবে পেঁয়াজ আমদানি কমে গেছে। গত এক সপ্তাহ আগে প্রতিদিন ৬০ থেকে ৭০টি গাড়ি করে পেঁয়াজ আমদানি হতো। বর্তমানে সে সংখ্যা ৩০ থেকে ৩৫টিতে নেমে এসেছে।