মোদির বিজেপির নিরঙ্কুশ জয়; দেশকে এগিয়ে নেয়ার অঙ্গীকার

প্রকাশঃ ২০১৯-০৫-২৪ - ১৩:৪৭

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের লোকসভা নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে ক্ষমতাসীন বিজেপি। ৫৪৩ আসনের মধ্যে বিজেপি-জোট পেয়েছে ৩৫০টি। বিজেপি এককভাবে পেয়েছে ৩০২টি আসন। অপরদিকে প্রধান বিরোধীদল কংগ্রেস-জোট ইউপিএ পেয়েছে ৯২টি আসন। পশ্চিমবঙ্গেও চমক দেখিয়েছে বিজেপি। গতবার দু’টি আসন পেলেও, এবার পেয়েছে ১৮টি আসন। জয় পাওয়ার পর দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার অঙ্গীকার করেন নরেন্দ্র মোদি। আর পরাজয় মেনে মোদিকে অভিনন্দন জানিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

বুথ ফেরত জরিপকে বিরোধীরা পাত্তা না দিলেও, পৃথিবীর বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতে ফের আরেকবার গেরুয়া ঝড় উঠল। সবরেকর্ড ভেঙে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পাশাপাশি তিন শতাধিক আসনে জয়ের পথে ক্ষমতাসীন বিজেপি জোট। সরকার গঠনের জন্য তাদের প্রয়োজন ২৭২টি আসনের। এককভাবে বিজেপি আগের বারের ২৮২ আসন টপকে গেছে।

বৃহস্পতিবার সন্ধ্যায়, দিল্লিতে বিজেপির কার্যালয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফুল ও আবীর দিয়ে বরণ করে নেন দলের নেতাকর্মীরা। দলীয় সভামঞ্চে দেশবাসীকে ধন্যবাদ জানিয়ে বিজেপির এই বিজয়কে আবারও ভারতের জয় বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

নরেন্দ্র মোদি বলেন, ‘আমি দেশবাসীকে আজ অবশ্যই বলব, এটা আমার প্রতিজ্ঞা বা প্রতিশ্রুতি মনে করুন, আপনারা আমাকে যে দায়িত্ব দিয়েছেন, আগামী দিনে আমি খারাপ উদ্দেশ্যে, খারাপ মনোভাব নিয়ে কোনো কাজ করব না। দেশের জনসাধারণ আমাদের ওপর আস্থা রেখেছন, তাই আমাদের দায়িত্ব আরও বেড়ে গেল। আপনাদের আশা-আকাঙ্ক্ষার গুরুত্ব আমি বুঝি। আপনারা এই ভিখারির ঝুলি তো ভর্তি করে দিয়েছেন, আপনাদের আশা-আকাঙ্খার সঙ্গে আমি সব সময় থাকব।’

উত্তর প্রদেশের আমেথিতে স্মৃতি ইরাণীর কাছে হেরেছেন কংগ্রেসের সভাপতি রাহুলগান্ধী। যদিও কেরালার ওয়েনাডে জয় পেয়েছেন তিনি। বিজেপির চেয়ে পিছিয়ে থাকলেও গতবারের তুলনায় সমর্থন বাড়েছে কংগ্রেসের। তবে, এবারো এক’শ আসনে জয় পেতে হিমশিম খাচ্ছে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট।

অন্যদিকে, মমতার পশ্চিমবঙ্গে মাত্র দু’টি আসনে পেলেও এবার ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই করছে বিজেপি।

ভারতের জাতীয় নির্বাচনে বিজয়ীদের অভিনন্দন জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটে মমতা জানান, ফলাফলের পুরো পর্যালোচনার পর নিজেদের মতামত দেবেন তারা।

এছাড়া নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়ে সমর্থকদের ভেঙে না পড়ার আহ্বান জানান কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তিনি বলেন, ‘আজকে আমার দিন নয়, আজকে নতুন প্রধানমন্ত্রীর দিন, তাকে আমি অভিনন্দন জানাই, আশা করব তিনি দেশের স্বার্থই দেখবেন।’

এদিকে, ভারতে দ্বিতীবারের মতো প্রধানমন্ত্রী হতে যাওয়া নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, চীনের প্রেসিডেন্ট শি জিংপিং, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্রাদিমির পুতিনসহ বিশ্ব নেতারা।