যৌন নিপীড়নের দায়ে খুবির শিক্ষক চাকুরিচ্যুত

প্রকাশঃ ২০১৭-০৮-২৪ - ২১:২৩

 

খুলনা : নিজ ডিসিপ্লিনের জনৈক ছাত্রীকে যৌন নিপীড়নের দায়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের গণিত ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. মোঃ শরীফ উদ্দিনকে চাকুরিচ্যুত করা হয়েছে। বছরখানেক আগের এ ঘটনায় নিপীড়িত ঐ ছাত্রী কর্তৃপক্ষের কাছে অভিযোগ করলে উক্ত শিক্ষককে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সাময়িকভাবে বরখাস্ত করেন। এরপর উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে যৌন হয়রানী ও নিপীড়ন নীতিমালা, ২০০৮’ অনুযায়ী গঠিত কমিটি বিষয়টি দীর্ঘদিন তদন্ত করে। উক্ত কমিটির নিকট গণিত ডিসিপ্লিনের ঐ ছাত্রী কর্তৃক যৌন হয়রানীর আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়। তদন্ত কমিটির ঐ রিপোর্ট গত ২৩ আগস্ট অনুষ্ঠিত সিন্ডিকেটের ১৯২ তম সভায় উপস্থাপন করা হয়।

এ প্রেক্ষিতে সিন্ডিকেট সভায় অভিযুক্ত শিক্ষক প্রফেসর ড. মোঃ শরীফ উদ্দিনের কৃত অপরাধের ধরন, গুরুত্ব ও মাত্রা বিবেচনায় রেখে ‘উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে যৌন হয়রানী ও নিপীড়ন নীতিমালা, ২০০৮’ এর ৬.৩(ঝ) নং ধারা অনুযায়ী তার নৈতিক অসচ্চরিত্রতার দায়ে বিশ্ববিদ্যালয় থেকে তাকে চাকুরিচ্যুত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সিন্ডিকেটের এ সিদ্ধান্ত অনুসারে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কার্যালয় থেকে বৃহস্পতিবার উক্ত গণিত ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. মোঃ শরীফ উদ্দিনকে চাকুরিচ্যুত করার আদেশ জারি করা হয়েছে বলে জানাগেছে। বিষয়টি বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছে।