রাবিতে সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালা শুরু

প্রকাশঃ ২০১৭-১০-২০ - ০০:০৯

আহমেদ ফরিদ, রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের তিন দিনব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউড অব বিজনেজ স্টাডিজের (আইবিএস) কনফারেন্স কক্ষে এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান।
বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) এর আয়োজনে এ প্রশিক্ষণে রাজশাহী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির (রুরু) ৩৫ জন সাংবাদিক অংশ নিয়েছেন।
প্রশিক্ষণ কর্মশালায় সভাপতিত্ব করেন, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট’র মহাপরিচালক মো. শাহ আলমগীর।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক এম আবদুস সোবহান বলেন, ‘সাংবাদিকতা সমাজের দর্পণ। আমরা যে পেশাই থাকি না কেন সবকিছুর আগে আমরা মানুষ। সব পেশায় ভালো মানুষ আছে, খারাপ মানুষও আছে। তবে কতিপয় মানুষের জন্য পেশাটি খারাপ ভাবা হয়। হলুদ সাংবাদিকতাকে আমি বলি জন্ডিস সাংবাদিকতা। আমার সমাজ, দেশ, জাতির কাছে আমি কখন দায়বদ্ধ, যখন আমি নিজের কাছে দায়বদ্ধ। সাংবাদিকতা পেশা সবচেয়ে চ্যালেঞ্জিং পেশা। পানামা পেপার পাবলিশ করা সেই সাংবাদিককে মেরে ফেলা হয়েছে। তাই সাংবাদিকতা ছেড়ে যাবে? না, ছেড়ে যাবে না।’

অনুষ্ঠানে সভাপ্রধান মো. শাহ আলমগীর বলেন, ‘সাংবাদিকা একটি বিশাল কিছু এখন। সাংবাদিকতা ছাড়া আমরা এখন আর কিছু ভাবতে পারি না। গণমাধ্যম মানুষকে যা বলে, মানুষ তাই শুনে। এখন সব কিছুই গণমাধ্যমই নিয়ন্ত্রণ করছে। সাংবাদিকতা পেশায় যেকোনো মুহূর্তে আপনার চাকরি চলে যেতে পারে, আপনি হামলার শিকার হতে পারেন। তাহলে কেন আপনারা সাংবাদিকতা করবেন? কারণ সাংবাদিক সকলের বিশ^স্ত।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক মলয় ভৌমিক। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন, রাবি রিপোর্টার্স ইউনিটির সভাপতি কায়কোবাদ খান। স্থানীয়ভাবে প্রশিক্ষণ কর্মশালার সমন্বয় করছে রাজশাহী বিশ^বিদ্যালয় রিপোর্টার্স ইউনিটি (রুরু)।

কর্মশালার প্রথম দিনে সংবাদের সঙ্গা, বৈশিষ্ট্য ও উপাদান, সংবাদের সূত্র, উৎস, সংবাদ সংগ্রহ কৌশল, সূত্রের ধারণা প্রকরণ, তথ্য সংগ্রহের উপায় সংবাদ কাঠামোর প্রয়োজনীয়তা, বিভিন্ন ধরনের সংবাদ কাঠামো, রিপোটিং এর বিভিন্ন ধরন ও প্রকরণ এবং অনুসন্ধানী প্রতিবেদনে সংবাদ সূত্র, উৎস তৈরির কৌশল বিষয়ে সেশন পরিচালনা করা হয়। আগামী ২১ অক্টোবর কর্মশালার সমাপনী দিনে প্রশিক্ষনার্থীদের মধ্যে সনদপত্র বিতরণ করা হবে।