রুয়েটে তিন দিনব্যাপী আন্তজার্তিক সম্মেলন শুরু

প্রকাশঃ ২০১৭-১২-২৭ - ২১:০৭

রাবি প্রতিনিধি : রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) দ্বিতীয়বারের মতো তিন দিনব্যাপী ‘ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ই (আইসিইইই) বিষয়ক আন্তজার্তিক কনফারেন্স। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটেরিয়ামে অনুষ্ঠিত এই সম্মেলনে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান।
সম্মেলনে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে বক্তব্য দেন রুয়েট ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহা. রফিকুল আলম বেগ।
সম্মেলনে ইউজিসি’র চেয়ারম্যান বলেন, ‘বিশ্ববিদ্যালয়গুলোতে ক্লাসরুম থাকবে, শিক্ষার্থীরা থাকবে। সেখানে তারা পড়াশুনা করবে, পাশাপাশি গবেষণা করবে। যার মাধ্যমে নতুন নতুন জ্ঞান সৃষ্টি হবে। এসব গবেষণার জন্য সরকার প্রতিবছর প্রায় চার কোটি টাকা দিয়ে থাকে। কিন্তু শিক্ষার্থীদের গবেষণা করার সময় নেই। তারা গবেষণা না করে টাকার পেছনে ছুটছে। কিন্তু টাকার পেছনে না ছুটে যদি গবেষণায় মন দিতেন তাহলে তা দেশের জন্য মঙ্গলজনক হতো।’

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অষ্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. ফাজ রহমান, মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া টেকনোলজির প্রফেসর ড. সাইফুর রহমান এবং বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) প্রফেসর ড. শিলা শাহনাজ।

তিন দিনব্যাপী এই কনফারেন্সে বিভিন্ন দেশের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স বিষয়ক প্রখ্যাত শিক্ষাবিদ ও গবেষকগণ অংশগ্রহণ করছেন। সম্মেলন শেষে বেশ কিছু টেকনিক্যাল পেপার উপস্থাপন করা হবে।