রূপসায় ধানের পোকামাকড় শনাক্তকরণে আলোক ফাঁদ স্থাপন

প্রকাশঃ ২০২০-০৯-১১ - ১৭:৫৬

খুলনা অফিস : রূপসা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ধানের ক্ষতিকর ও উপকারী পোকামাকড়ের উপস্থিতি শনাক্তকরনের লক্ষ্যে এ বছর রোপা আমন ধানে আলোক ফাঁদ স্থাপনের এক কর্মসূচি নেয়া হয়েছে। এ পদ্ধতিতে সন্ধ্যার সময় ধান ক্ষেত হতে অল্প দূরে তিনটি খুঁটি পুঁতে তাতে বৈদ্যুতিক বাল্ব জ্বালিয়ে রাখা হয়। ফসলের বিভিন্ন পোকামাকড়সমূহ আলোতে আকৃষ্ট হয়ে এ ফাঁদে চলে আসে। বাল্বের নিচে একটি পানির পাত্র রাখা হয়। পোকা পানিতে পড়ে যাতে মারা যায় সেজন্য পানিতে সাবানের গুঁড়ো বা ডিটারজেন্ট মিশ্রিত করা হয়। এভাবে আলোক ফাঁদ ব্যবহার করে ধান ফসলের ক্ষতিকর ও উপকারী পোকার উপস্থিতি নির্ণয় করা হয়।
আলোক ফাঁদ স্থাপনের কর্মসূচির অংশ হিসেবে গত ১০ সেপ্টেম্বর সন্ধ্যায় আলাইপুর গ্রামের কৃষক মোঃ আবুল হাসান শেখ এর রোপা আমন ধান ক্ষেতের পাশে আলোক ফাঁদ স্থাপন করা হয়। এ কার্যক্রম পরিচালনা করেন আলাইপুর ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ আবদুর রহমান। তিনি জানান, আলোক ফাঁদে উপকারী পোকার মধ্যে ড্যামসেল ফ্লাই ও মাকড়সা এবং ক্ষতিকর পোকার মধ্যে মাজরা পোকা ও সবুজ পাতা ফড়িং এর উপস্থিতি পাওয়া যায়। এর মাধ্যমে ধানের উপকারী পোকা সংরক্ষণ এবং ক্ষতিকর পোকা দমনের ব্যবস্থা গ্রহণ করা হয়। রূপসা উপজেলা কৃষি অফিসার জনাব মোঃ ফরিদুজ্জামান বলেন, ক্ষতিকর পোকামাকড় বিশেষ করে বিপিএইচ বা কারেন্ট পোকা যাতে আমন ধানের ক্ষতি সাধন করতে না পারে সেজন্যই এ উপজেলার ১৫টি ব্লকে আলোক ফাঁদ স্থাপনের এ কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এতে চাষিরা নিজেরাই ক্ষতিকর ও উপকারী পোকা শনাক্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে সক্ষম হবেন । আলোক ফাঁদ প্রযুক্তি একটি পরিবেশ বান্ধব ও অর্থ সাশ্রয়ী পদ্ধতি।
আলোক ফাঁদ স্থাপনের সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন এসএমই আলাইপুর শেখপাড়া কৃষক মাঠ স্কুলের দলনেতা মোঃ আঃ কাদের শেখ, কৃষক মনির উদ্দিন শেখ, ইসলাম সরদার, আঃ রাজ্জাক শেখ, মোঃ বেলাল শেখ, মোস্তফা সরদার ও মোঃ অহেদ সরদারসহ প্রায় ১০/১৫ জন কৃষক।