রোহিঙ্গাদের নিয়ে ছবি ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’

প্রকাশঃ ২০১৭-১০-২১ - ২২:৫০

বিনোদনঃ ছবির একটি দৃশ্যমিয়ানমারের আরাকান রাজ্য থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’ যাচ্ছে ইতালির নেপলস মানবাধিকার চলচ্চিত্র উৎসবে। ন্যাপোলিতে ৬ থেকে ১১ নভেম্বর অনুষ্ঠিত হবে এই চলচ্চিত্র মেলা।

এখানে প্রতিযোগিতা বিভাগে স্থান পেয়েছে মানবাধিকার বিষয়ক ছবিটি।
‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’ ইংরেজি ভাষায় নির্মাণ করেছেন জসিম আহমেদ। ‘‘ছবিটা প্রায় টাকা ছাড়াই বানিয়েছি বলতে পারেন। সাজু আর আমার মোবাইল ফোনে চিত্রগ্রহণ, এরপর ম্যাকবুকে কাটাকাটি। রিপন নাথ সৌজন্য হিসেবে শব্দসজ্জা ও সংগীত করে দিলেন। জিতু দিলেন কালার। সব মিলিয়ে ৩০০ ডলারও খরচ হয়নি ৪ মিনিট ১৩ সেকেন্ড ব্যাপ্তির ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’-এর পেছনে।”
‘পুরোপুরি নো বাজেট ফিল্ম বলা যায় এটাকে। তবে সবার খাটুনির দাম ধরলে আসলে গেছে লাখ ডলার! ছবিটা শেষ করে মনে হলো কিছু একটা দাঁড়িয়েছে। এর বড় শক্তি হচ্ছে মানবধিকার লঙ্ঘনের বিষয়টি।’
মজার ব্যাপার হলো, ইতালির নেপলস মানবাধিকার চলচ্চিত্র উৎসবে ছবি জমা দেওয়ার নির্ধারিত সময়ে ছবিটি পাঠাতে পারেননি জসিম আহমেদ। তার কথায়, ‘ওয়েবার কোডের মাধ্যমে জমা দেওয়ার সুযোগ রাখার জন্য উৎসব পরিচালককে ধন্যবাদ দিতেই হয়।’
‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’ পুরোটাই রোহিঙ্গা ক্যাম্পে গিয়ে মোবাইল ফোনে ধারণ করেছেন নির্মাতা। একটি শরণার্থী দলের বাংলাদেশে আশ্রয় নেওয়াকে ঘিরে গল্প শুরু হয়। শেষে দেখা যাবে শরণার্থীদের আরেকটি দল আসছে ক্যাম্পে।
এর আগে ১৯৭১ সালের প্রেক্ষাপটে স্বল্পদৈর্ঘ্য ছবি ‘দাগ’ বানিয়েছেন জসিম আহমেদ। এটি অংশ নিয়েছে ৭০তম কান চলচ্চিত্র উৎসবের শর্টফিল্ম কর্নারে।