শীতে কাঁপছে সারাদেশ

প্রকাশঃ ২০১৯-১২-২২ - ১৫:০০

ঢাকা অফিস : প্রচণ্ড শীতে সারা দেশে ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। হাসপাতালগুলোতে বেড়েছে শীত জনিত রোগে আক্রান্ত রোগীর সংখ্যা।  রবিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় যশোরে ৯ ডিগ্রি সেলসিয়াস। হাড় কাপাঁনো শীতে সবচেয়ে দুর্ভোগ পোহাচ্ছেন প্রত্যন্ত এলাকার মানুষ। শহরে মানুষের চলাচলও কমে গেছে।

চুয়াডাঙ্গায় মৃদু শৈত্যপ্রবাহ অব্যহত রয়েছে। রবিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ৯.৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। দিনভর ঘনকুয়াশা আর উত্তরের হিমেল হাওয়ায় প্রচন্ড ঠান্ডা অনুভুত হচ্ছে। খড়কুটো জ্বালিয়ে শীত নিবারন করছে এসব এলাকার মানুষ।

কুয়াশায় মোড়া রাজশাহীতে স্থবির হয়ে পড়েছে জনজীবন। বেকায়দায় পড়েছেন ছিন্নমূল মানুষ, পথশিশু, খেটে খাওয়া মানুষ ।  পাঁচ দিন ধরে শীতের দাপট রংপুরে।দেখা মিলছেনা সূর্যেরও। দিনের বেলায় গাড়িগুলো হেডলাইন জ্বালিয়ে চলাচল করছে।

শীতে লালমনিরহাটে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছেন তিস্তা- ধরলার চরাঞ্চলের বাসিন্দারা। অনেকেই খরকুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন।  সীমান্তঘেঁষা জেলা দিনাজপুর, পঞ্চগড়, ঠাকুরগাঁও, নীলফামারীতে জেঁকে বসেছে প্রচণ্ড শীত। ঘন কুয়াশায় বীজতলা নষ্টের আশংকা কৃষকদের।

ঠাণ্ডা থেকে রক্ষা পেতে প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না যাওয়ার এবং গরম কাপড় পরিধানের পরামর্শ চিকিৎসকদের।  মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।