সরকারী জিনিসকে নিজের মনে করে যত্ন নিন

প্রকাশঃ ২০১৯-০৭-১৫ - ১৩:০৩

ঢাকা অফিস : সরকারী জিনিসকে নিজের মনে করে সেগুলির যত্ন নিন; বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার রাজধানীর ইস্কাটনে সাতটি প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

সরকারের লক্ষ্য হচ্ছে প্রতিটি মানুষের মৌলিক চাহিদা পূরণ করা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, শুধু রাজধানী কেন্দ্রীক নয় উপজেলা, জেলা, শহর, গ্রাম পর্যায়ে উন্নয়ন করতে হবে। আর এ জন্য মাষ্টার প্লান করে উন্নয়নের কাজ করতে হবে। মনে চাইলেই যা কিছু নির্মান করা যাবে না।

প্রধানমন্ত্রী বলেন, দেশ সম্পূর্ণভাবে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত হবে সেই পরিকল্পনা নিয়ে কাজ করছে সরকার। দেশের প্রত্যেক নাগরিকের আবাসিক সুবিধা নিশ্চিতে মন্ত্রী, সিনিয়র সচিব, সচিব ও প্রথম শ্রেণির কর্মকর্তাদের জন্য রাজধানীর বেইলি রোড়ে নির্মাণ হয় ২০ তলার তিনটি ভবন, যেখানে ১১৪ টি ফ্ল্যাট আছে। নব নির্মিত এই তিনটি ভবনসহ মিরপুর, লালমাটিয়া ও হাতিরঝিল এলাকায় মোট সাতটি উন্নয়ন প্রকল্প উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বস্তিবাসীদের জীবনমান উন্নয়নে সরকারের নেয়া পদক্ষেপের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, বস্তিতে মানবেতর জীবন যাপন করেন। তবে তাদের ভাড়া অনেক বেশি দিতে হয়। তাদের কাছ থেকে কিন্তু ভাড়া কোন অংশে কম নেয়া হয় না। তাদের জন্য ফ্লাট নির্মান করা হবে। সে প্রকল্প আমরা হাতে নিয়েছি। তাদের বসবাসের ব্যবস্থা যেন উন্নতমানের হয় সেটা আমরা দেখবো।’

জলাধার সংরক্ষনের গুরুত্ব তুলে ধরে সরকারপ্রধান বলেন, ‘জলাধার সংরক্ষন করা একান্ত দরকার। আমাদের একটা প্রবণতা আছে, যেখানেই জলাশয় দেখি সেটা ভরাট করে আমরা বিল্ডিং নির্মান করি, এটা বন্ধ হওয়া দরকার। মতিঝিলে সুন্দর ঝিল ছিল। এখন নাম আছে ঝিল নাই। আমাদের দেশের আবহাওয়ার কথা বিবেচনা করে জলাশয় ভরাট করা চলবে না।’

মহানগরীগুলোতে প্রাকৃতিক জলাশয় রক্ষা করতে প্রকৌশলী, স্থপতিসহ সবার প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের আবহাওয়া ও জলবায়ুর সাথে সামঞ্জস্য রেখে নকশা তৈরি করতে স্থপতিদের আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, শহর থেকে শুরু করে গ্রাম পর্যন্ত পরিকল্পিত ভাবে আবাসন গড়ে তুলতে হবে।