সাগরে ইলিশ ধরা পড়লেও নদীতে দেখা মিলছেনা

প্রকাশঃ ২০১৯-০৮-২৫ - ১২:৪৮

ঢাকা অফিস : সাগরে ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়লেও সুস্বাদু ইলিশের জন্য প্রসিদ্ধ মেঘনা-তেতুঁলিয়া নদীতে ইলিশের দেখা মিলছেনা।

ভরা মৌসুমে নৌকা-ট্রলার বোঝাই করে ইলিশ ধরায় আশায় নদীতে গিয়ে ২-৪ হালি ইলিশ ফিরে আসছেন নিয়েশিকারীরা। এতে ট্রলারের তেল সহ দৈনিক খরচ মিটলেও মহাজনের দাদন পরিশোধ করে পরিবারে স্বাচ্ছন্দ্য ফিরে আনা সম্ভব হচ্ছে না। এদিকে নদীর প্রবেশ পথে ডুবোচরের কারণে ইলিশ গতিপথ পরিবর্তন করেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে এখনও প্রত্যাশিত ইলিশ পাওয়ার আশাবাদ মৎস্যবিভাগের।

জেলেদের তথ্য অনুযায়ী, স্বাভাবিক সময়ের মতো ইলিশ পাওয়া গেলেও ভরা মৌসুমে ইলিশের কোন লক্ষণ নেই। তারপরও ইলিশের ঝাঁক ধরার আশায় প্রতিদিন তারা নদীতে ছুটছেন আর হতাশা হয়ে ফিরছেন। জেলেদের মতো বছরের এ সময়ের অপেক্ষায় থাকেন ব্যবসায়ীরাও। প্রত্যাশিত ইলিশ না পাওয়ায় তারা এখন পুঁজি হারানোর শঙ্কায়।

নদীর প্রবেশ পথে ডুবোচরের কারণে ইলিশের গতিপথ পরিবর্তন হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। দেড়িতে হলেও  প্রত্যাশিত ইলিশের দেখা মিলবে বলে আশাবাদ জানান ভোলা জেলা মৎস্য কর্মকর্তা এস এম আজহারুল ইসলাম বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে ইলিশের মৌসুমেও পরিবর্তন এসেছে।

এ বছর জেলায় ১ লাখ ৬০ হাজার মে.টন ইলিশের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত জুলাই ও চলতি আগস্ট মাসের ১৫ তারিখ পর্যন্ত প্রায় ১০ হাজার মেট্রিক টন ইলিশ ধরা পড়েছে।