সারাদেশের গত ২৪ ঘন্টায় ডেঙ্গু পরিস্থিতি

প্রকাশঃ ২০১৯-০৮-০২ - ১৮:৫১

ঢাকা অফিস : রাজধানীসহ সারাদেশে ডেঙ্গু পরিস্থিতি ক্রমেই ভয়াবহ রূপ নিচ্ছে। প্রতিদিনই আক্রান্ত রোগীর সংখ্যা আগের সব রেকর্ড ভাঙছে। গত ২৪ ঘণ্টায় সারাদেশে শুধু হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ছিল ১ হাজার ৬৮৭ জন।

বাংলাদেশের ইতিহাসে গত বছর রেকর্ডসংখ্যক ১০ হাজার ১৪৮ ডেঙ্গু রোগী ভর্তি হন। চলতি বছর সে রেকর্ড ছাড়িয়ে এখন পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে রেকর্ডসংখ্যক ২১ হাজার ২৩৫ জন রোগী ভর্তি হয়েছেন। শুধু চলতি জুলাই মাসে  প্রায় ১৫ হাজার ডেঙ্গু রোগী সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের হেল্থ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম সূত্র গত ২৪ ঘন্টায় সারাদেশ ও বিভাগওয়ারি ডেঙ্গু জ্বরের সামগ্রিক চিত্র:

  গত ২৪ ঘন্টায় মোট রোগী     ২৪ ঘন্টায় মৃতের সংখ্যা      বর্তমানে ভর্তি রোগী
           ১৬৮৭ জন                ০           ৬৫৮২ জন

বিভাগ আক্রান্ত রোগী বর্তমানে হাসপাতালে  ভর্তি ২৪ ঘন্টায় মৃত্যু ০১-০১-২০১৯ হতে

অদ্যাবধি মৃত্যু

ঢাকা ১৬৮৭ জন ৬৫৮২ জন ১৪ জন
চট্টগ্রাম ১১৯ জন ৩৫৫ জন
খুলনা ৯১ জন ৩৬৪ জন
রংপুর ৩৮ জন ১৬৩ জন
রাজশাহী ৮৭ জন ২৪৬ জন
বরিশাল ৭৭ জন ১৮৫ জন
সিলেট ১১ জন ৮৪ জন
ময়মনসিংহ ৭৮ জন ২৪৫ জন

ডেঙ্গু রোগ পরীক্ষার ফি সংক্রান্ত সরকারি নির্দেশনার কোনো প্রকার লঙ্ঘন হলে তার অভিযোগ গ্রহণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

এ বিষয়ে জন-ভোগান্তি লাঘবে ‘মিনিস্টার মনিটরিং সেল’-এ সার্বক্ষণিক যোগাযোগ ব্যবস্থা চালু করা হয়েছে। ডেঙ্গু সংক্রান্ত যেকোনো অনিয়ম ও অভিযোগ জানাতে হটলাই : ০১৩১৪-৭৬৬০৬৯, ০১৩১৪-৭৬৬০৭০, ০২-৪৭১২০৫৫৬, ০২-৪৭১২০৫৫৭-এবং [email protected] ই-মেইল এ যোগাযোগ করতে বলা হয়েছে।

এদিকে ডেঙ্গু প্রতিরোধে দেশব্যাপী ‘মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ’ পালন উপলক্ষে স্থানীয় সরকার বিভাগে ডেঙ্গু সংক্রান্ত মনিটরিং সেল গঠন করা হয়েছে। এ সংক্রান্ত যেকোনো তথ্য ও অভিযোগ জানাতে হটলাই: ০১৭১১-১৫২৩২৮, ০১৮৭৯-১৩২১৭৩, ০২-৯৫৭৩৬২৫, ০২-৯৫১১৬০৩, এবং [email protected] ই-মেইল এ যোগাযোগ করতে বলা হয়েছে।