সুন্দরবনে বিদেশী পর্যটকের উড়ানো ড্রোন জব্দ

প্রকাশঃ ২০১৭-১২-০৬ - ১১:৩৪

আবু হোসাইন সুমন, মোংলা : সুন্দরবনের আলোরকোল পর্যটন এলাকা থেকে একটি ড্রোন জব্দ করেছে বন বিভাগ। বিদেশী কয়েকজন পর্যটক ড্রোন উড়িয়ে দৃশ্য ধারণের সময় বন বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা দেখতে পেয়ে সেটিকে জব্দ করে। এ ঘটনায় সংশ্লিষ্ট ট্যুর অপারেটরের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছে বন বিভাগ।
পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মো: মাহমুদুল হাসান জানান, সুন্দরবনের শরণখোলা রেঞ্জের আলোরকোল নামক এলাকায় মালটা থেকে আসা ১২ জন বিদেশী পর্যটক মঙ্গলবার সকাল ১০টার দিকে একটি ড্রোন উড়িয়ে দৃশ্য ধারণ করছিল। এ সময় দুবলা ফরেস্ট ক্যাম্পের সদস্যরা ড্রোনটি আকাশে উড়তে দেখে ঘটনাস্থলে আসে এবং সেটিকে জব্দ করে। ৫ ও ৬ ডিসেম্বর এই দুইদিনের পাস নিয়ে সোমবার রাত ১২টার দিকে বনে প্রবেশ করে বিদেশী এ ১২ পর্যটক। বুধবার ভ্রমন শেষে ফিরে এসে তাদরে পাস জমা দেয়ার কথা রয়েছে। এদিকে ড্রোন নিয়ে বিদেশী পর্যটকদের বনের ভিতর প্রবেশ ও ড্রোন জব্দের ঘটনায় সংশ্লিষ্ট ট্যুর অপারেটর এবং ‘বাংলার বন সুন্দরবন’ নামক লঞ্চের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন বিভাগীয় এই বন কর্মকর্তা। তিনি আরো বলেন, জব্দকৃত ড্রোনটি আলোরকোল থেকে বিভাগীয় বন কার্যালয়ে আনার জন্য বলা হয়েছে।
এছাড়া পর্যটকদের বনের অভ্যন্তরে প্রবেশের ক্ষেত্রে ড্রোনসহ সে সব জিনিসপত্র-যন্ত্রপাতি ব্যবহার নিষিদ্ধ রয়েছে সেগুলো বন বিভাগের পক্ষ থেকে ট্যুর অপারেটরগুলোকে পূর্ব থেকে অবহিত করা রয়েছে। তারপরও কিভাবে এ ঘটনা ঘটলো, নিশ্চয় এর পিছনে ট্যুর অপারেটদের গাফিলতি কিংবা আতাত থাকতে পারে বলে ধারণা ও সন্দেহ বন বিভাগের।