হাজী ফয়েজ উদ্দিন উচ্চ বালিকা বিদ্যালয় এসএসসি ফরম পূরনে অতিরিক্ত টাকা আদায় : দিচ্ছে না টাকার রশিদ

প্রকাশঃ ২০১৯-১১-১৩ - ০৯:৫৫

ভুক্তভোগীর ‘১০৬’ নাম্বারে অভিযোগ

কামরুল হোসেন মনি : শিক্ষা বোর্ডের নিয়মকে তোয়াক্কা না করেই এসএসসি পরীক্ষার ফরম পূরণে নগরীর বয়রাস্থ হাজী ফয়েজ উদ্দিন বালিকা বিদ্যালয়ে অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। ফরম পূরণে বোর্ড কর্তৃক নির্ধারিত ফি’র চেয়ে অতিরিক্ত ২ হাজার ১৮৫ টাকা গ্রহণ করা হচ্ছে। এই টাকা নেওয়ার সময় কোনো রশিদ দিচ্ছেন না স্কলে কর্তৃপক্ষ। দ্বিগুন টাকা নেওয়ায় পরীক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে দেখা দিয়েছে ক্ষোভ।
ওই স্কুলের এক শিক্ষার্থী আরিয়ানা’র চাচা শেখ মামুনুর রশিদ অতিরিক্ত টাকা দেওয়ার বিষয়টি প্রধান শিক্ষিকা দীপ্তি রানী দে’র কাছে জানতে চাইলে বিভিন্ন কারণ দেখিয়ে দেন। পরবর্তীতে ভুক্তভোগীর চাচা ‘১০৬’ নম্বরে ফোন করে বিষয়টি অবহিত করেন। এসএসসি ফরম পূরণে বিষয়ে নিয়ে অভিভাবকের সাথে ও স্কুলের প্রধান শিক্ষিকার কথার ভিডিও রেকর্ড এ প্রতিবেদকের কাছে সংরক্ষিত রয়েছে।
এদিকে নগরীর বাগমারাস্থ শহীদ জিয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়েও এসএসসি ফরম পূরণে অতিরিক্ত টাকা নেওয়ারও অভিযোগ পাওয়া গেছে।
হাজী ফয়েজ উদ্দিন বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা দীপ্তি রানী দে মঙ্গলবার সন্ধ্যায় এ প্রতিবেদককে বলেন, এসএসসি ফরম পূরণে ১ হাজার ৯শ টাকার একটু বেশি নেওয়া হচ্ছে। এ পর্যন্ত তার স্কুল থেকে ৬০-৭০ জন শিক্ষার্থী এসএসসি ফরম পূরণ করেছেন। এসএসসি ফরম পূরণে ৩৭শ টাকা কি কি বাবদ নেওয়া হচ্ছে এমন প্রশ্ন করা হলে কোচিং করার বিষয়টি উল্লেখ করেন তিনি। কোচিং বাবদ কতো নিচ্ছেন এমন প্রশ্ন করা হলে তিনি মোবাইল সংযোগ বিচ্ছিন্ন করে দেন।
জানা গেছে, এবার এসএসসি পরীক্ষা-২০২০ ফরম পূরণে বোর্ড কর্তৃক নির্ধারিত বোর্ড ও কেন্দ্র ফিসহ ১ হাজার ৮৫০ টাকা থেকে ১ হাজার ৯৭০ টাকা ধার্য করা হয়েছে। এর মধ্যে কেন্দ্র ফি রয়েছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীর জন্য ৪৬৫ টাকা এবং মানবিক ও ব্যবসা শিক্ষায় ধার্য রয়েছে ৪৩৫ টাকা।
হাজী ফয়েজ উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী আরিয়ানার চাচা শেখ মামুন রশীদ ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা দীপ্তি রানী দে এর কাছে এসএসসি ফরম পূরণে অতিরিক্ত টাকা নেওয়ার বিষয়টি জানতে চাইলে তিনি তাকে বলেন, মোট ৩ হাজার ৭শ টাকা ফরম পূরণের জন্য দিতে হবে। আপনি কোচিং বাবদ ৯শ টাকা কম দিয়ে ২ হাজার ৮শ টাকা দিলেই হবে। এই বলে তাকে একটি কাগজে ৯শ টাকা মওকুফ লিখে একটি সাক্ষর করা চিরকুট হাতে ধরিয়ে দেন। টাকা দিতে অসহায়ত্ব প্রকাশ করলেও ওই শিক্ষিকার মন গলেনি। (এ বিষয়ে কথাকোপন ভিডিওটি এ প্রতিবেদকের কাছে সংরক্ষিত রয়েছে।) ওই সময় ছাত্রী আরিয়ানা’র চাচা শেখ মামুনুর রশীদ ‘১০৬’ এ অতিরিক্ত এসএসসি ফি এর বিষয়ে ফোন করে অভিযোগ দেন।
একাধিক অভিভাবক জানিয়েছেন, নগরীর বয়রাস্থ হাজী ফয়েজ উদ্দিন বালিকা বিদ্যালয়ের এসএসসি পরীক্ষা-২০১৯ সালের ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায় করা হয়েছে। শিক্ষা বোর্ডের নিয়মকে তোয়াক্কা না করেই শিক্ষার্থীদের কাছ থেকে বিভিন্ন কারণ দেখিয়ে কয়েক লাখ টাকা আদায় করেছেন স্কুলের প্রধান শিক্ষিকা দীপ্তি রানী দে। প্রধান শিক্ষিকা সম্পূর্ণ নিজের গড়া নিয়মেই প্রতিবারের মতো এবারও শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করেন।
ওই স্কুলের সহকারী প্রধান শিক্ষক অনুপ কুমার এ প্রতিবেদককে সন্ধ্যায় এ বিষয়ে বলেন, ১৯শ টাকার চেয়ে একটু বেশি নিচ্ছি। ৩৭শ টাকা নেওয়া হচ্ছে এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, প্রধান শিক্ষিকার সাথে এ বিষয়ে আলাপ করেন। এদিকে নগরীর বাগমারাস্থ শহীদ জিয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়েও এসএসসি ফরম পূরণে অতিরিক্ত টাকা নেওয়ারও অভিযোগ পাওয়া গেছে। ওই স্কুলে এক ছাত্রীর অভিভাবক হাবিবা খাতুন গতকাল রাতে এ প্রতিবেদককে বলেন, প্রত্যেক ছাত্রীর কাছ থেকে এসএসসি ফরম পূরণের জন্য ৪ হাজার টাকা করে নিচ্ছেন। তবে অতিরিক্ত এ টাকা নেওয়া বাবদ কোনো টাকার রশিদ দিচ্ছেন না। কি কি বাবদ নেওয়া হচ্ছে সে সম্পর্কে ওই স্কুলের প্রধান শিক্ষক মোঃ সাইদুর রহমান সাঈদ তাকে বলেন, ফরম পূরণের জন্য ২ হাজার টাকা, অতিরিক্ত দুটি পরীক্ষার জন্য ১ হাজার টাকা এবং অতিরিক্ত ক্লাসের জন্য ১ হাজার টাকাসহ মোট ৪ হাজার টাকা নেওয়া হচ্ছে।
শহীদ জিয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ সাইদুর রহমান সাঈদ এ প্রতিবেদককে সন্ধ্যায় বলেন, বোর্ড কর্তৃক নির্ধারিত ফি থেকে অতিরিক্ত ৭০-৮০ টাকা নেওয়া হচ্ছে। প্রিন্ট বাবদ নিচ্ছেন। অতিরিক্ত টাকার বিষয়ে তিনি বলেন, বাকি টাকাগুলো অভিভাবকদের অনুরোধে শিক্ষার্থীদের ক্লাস ও পরীক্ষার জন্য বাকি ২ হাজার টাকা নিচ্ছি। অভিভাবকরা যদি টাকা ফেরত চায় তাহলে ফেরত দেওয়া হবে বলে তিনি উল্লেখ করেন।