হার্ট অ্যাটাক নিয়ে প্রচলিত যতো ভুল ধারণা

প্রকাশঃ ২০১৮-০১-০৯ - ০৯:৫১

ইউনিক ডেস্কঃ বর্তমান জীবনযাত্রায় ক্রমশই বাড়ছে হার্ট অ্যাটাকের ঝুঁকি। তাই এটির বিষয়ে সচেতনতা দরকার। তবে তার আগে দরকার হার্ট অ্যাটাক সম্পর্কে প্রচলিত ভ্রান্ত ধারণা দূর করা। এই মিথ বা ধারণাগুলোর কারণে হার্ট অ্যাটাক নিয়ে অহেতুক বাড়তে পারে ভয়।

১. একটা ধারণা প্রচলিত আছে যে, পরিবারের পূর্বসূরিদের হার্ট অ্যাটাকের ইতিহাস থাকলেই পরবর্তী প্রজন্মের হার্ট অ্যাটাকের প্রবণতা বাড়বে। এই ধারণা সম্পূর্ণ ভুল। বরং পর্যাপ্ত পুষ্টির অভাব, অনিয়মিত লাইফস্টাইল, মদ্যপান এবং ধূমপান হার্ট অ্যাটাক ডেকে আনতে পারে।

২. ডায়েট থেকে ফ্যাট বাদ দিলেই হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে যাবে এমনটা ভাবাটাও যুক্তিযুক্ত নয়। ট্রান্স ফ্যাটের মধ্যে থাকা হাইড্রোজেন অয়েল হার্টের জন্য অস্বাস্থ্যকর। তবে চিজ, ডিম, অ্যাভোকাডো এবং স্যামন মাছে থাকা ফ্যাট হার্টের জন্য বরং উপকারী।

৩. অনেকেই ভেবে নেন, বুকে ব্যথা মানেই হার্ট অ্যাটাক। তবে বাস্তবতা হলো বুকে ব্যথা ছাড়াও আসতে পারে হার্ট অ্যাটাক নীরবে। মাথা ঘোরা, শ্বাস-প্রশ্বাসে কষ্ট, গা গুলিয়ে আসাও হতে এর লক্ষণ।

৪. অনেকেই মনে করেন ওষুধ খেয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখলে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে। এমনটা ভাবার কোনও কারণ নেই। কোলেস্টেরলের মাত্রা, ওবেসিটি অনেক কিছুর জন্যই বাড়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি।

৫. অনেক সময় এমনটা ভাবা হয়ে থাকে যে, নারীদের তুলনায় পুরুষদের হার্ট অ্যাটাকের ঝুঁকি বেশি। যদিও পুরুষদের মধ্যে অল্প বয়সে বেশি আক্রান্ত হওয়ার প্রবণতা দেখা যায় কিন্তু স্ট্রেস, ওবেসিটির মতো অনেক বিষয় রয়েছে যা নারীদের মধ্যেও হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে দেয়।

সূত্র: আনন্দবাজার অনলাইন