১৬ই ডিসেম্বরের মধ্যে রাজাকারদের তালিকা

প্রকাশঃ ২০১৯-০৭-২৫ - ১৯:৪৬

ঢাকা অফিস : আগামী ১৬ই ডিসেম্বরের মধ্যে মাঠ পর্যায়ে সব রাজাকারের তালিকা প্রকাশ করা হবে। দ্রুত গতিতে এ তালিকা প্রণয়নের কাজ চলছে বলে জানিয়েছেন, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। দুপুরে ঝিনাইদহের শৈলকূপায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন উদ্বোধন শেষে এসব কথা জানান তিনি।

এ সময় মন্ত্রী বলেন, ‘কার্যক্রম চলমান আছে। আমরা আশাবাদী, এ বছরের ১৬ই ডিসেম্বরের মধ্যে এটা প্রকাশ করবো।’

প্রসঙ্গত, গত ২৬শে মে সংসদ ভবনে অনুষ্ঠিত মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে কমিটির সদস্য কাজী ফিরোজ রশীদ জানান, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় খুন, ধর্ষণ, নির্যাতন, লুণ্ঠনে যে সব বাঙালি পাকিস্তানি বাহিনীকে সহযোগিতা করেছিল, তাদের তালিকা সংগ্রহ করে তা রক্ষণাবেক্ষণে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিতে যাচ্ছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। এছাড়া, মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন সংশোধনের কাজও শুরু হয়েছে।

বৈঠক শেষে কমিটির সদস্য কাজী ফিরোজ রশীদ সাংবাদিকদের বলেন, ‘আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও জেলা প্রশাসকের কাছে সংরক্ষিত স্বাধীনতাবিরোধী রাজাকারদের তালিকা সংগ্রহ করতে বলেছি।’ এর পরিপ্রেক্ষিতে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে আধা সরকারি পত্র (ডিও লেটার) দেওয়ার কথা জানানো হয়।

বৈঠকের কার্যপত্রে উল্লেখ করা হয়, কমিটির আগের বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রাজনৈতিক অনুবিভাগে সংরক্ষিত রাজাকার, আল-বদর, আল-সামস ও স্বাধীনতাবিরোধীদের তালিকা ও মুক্তিযুদ্ধের সময় জেলা প্রশাসকের কাছ থেকে বেতন-ভাতা উত্তোলনকারী রাজাকারদের তালিকা সংরক্ষণের সুপারিশ করা হয়।

বৈঠকে শ্রমিক-কর্মচারী-পেশাজীবী-মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদের নেতা শাজাহান খান সংসদীয় এই কমিটির সভাপতি। তার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, রফিকুল ইসলাম বীরউত্তম ও কাজী ফিরোজ রশীদ অংশ নেন।