২৪ ঘন্টায় ডেঙ্গু রোগী ভর্তি ২,১৭৬ জন

প্রকাশঃ ২০১৯-০৮-১০ - ২০:১৯

ঢাকা অফিস : সারা দেশে গত ২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ২ হাজার ১৭৬ জন। যদিও স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, গত তিন দিনে রোগী ভর্তির হার সবচেয়ে কম। আগস্টের প্রথম সাত দিনে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে ১৫ হাজার ৮৭৯ জন। ঢাকার ৪০টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছে ৫ হাজার ৭৬ জন। এদিকে, ঢাকা উত্তর সিটির পর আজ দক্ষিণ সিটিতেও মশার নতুন ওষুধ ব্যবহার শুরু হবে।

গত ২৪ ঘন্টায় রাজধানী ঢাকায় বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে পাঁচ হাজারের বেশি। এরমধ্যে, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ২৫৩ জন। এছাড়াও, ডেঙ্গু টেস্ট করতে আসা মানুষের সংখ্যা বাড়ছে প্রতিনিয়ত।

শনিবার, বরিশাল শের-ই বাংলা মেডিক্যালে এক শিশুর মৃত্যু হয়েছে। আর, একদিন পর ঈদ হলেও ডেঙ্গু আতঙ্কে হাসপাতালের বেডে বা রাজধানীতেই কাটছে আক্রান্ত অনেকের ঈদ। তাদের সেবা দিতে ডাক্তারসহ সংশ্লিষ্ট সবারই ঈদ কাটবে কর্মব্যস্ততায়।

হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে সারিবদ্ধভাবে যারা শুয়ে আছেন তাদের স্বজনরা জানেন না ঈদে বাড়ি ফেরা হবে কি না। রোগীদের যারা সেবা দিচ্ছেন সেসব ডাক্তারকেও ঈদে তাদের সেবায় ব্যস্ত সময় কাটাতে হবে।

সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ১৮০ জন। সবমিলিয়ে ভর্তি রয়েছেন সাড়ে চারশো ডেঙ্গু রোগী। ডেঙ্গু আক্রান্তদের সার্বক্ষণিক সেবা দিতে সকল কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন হাসপাতালটির পরিচালক অধ্যাপক উত্তম কুমার বড়ুয়া। তিনি বলেন, ‘সোহরাওয়াদী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন ১৭১০ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১২৬০ জন। আর, এই মুহুর্তে হাসপাতালে ভর্তি আছেন ৪৫০ জন। তন্মধ্যে শিশু ভর্তি আছে ১৭০ জন। ঈদের সময়ে আমাদের কোন কর্মচারীর ছুটি নেই। এসময়ে কেউ হাসপাতাল ত্যাগ করতে পারবে না।’

এদিকে, স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, গত ৭ ও ৮ আগস্টের তুলনায় ৯ তারিখে কমেছে ডেঙ্গু আক্রান্ত রোগীর ভর্তি। জ্বর নিয়ে ঢাকার বাইরে না যাওয়ার পরামর্শ তাদের।