২৪ ঘন্টায় দেশে নতুন করোনা আক্রান্ত শনাক্ত ২

প্রকাশঃ ২০২০-০৪-০২ - ২০:৩৩

ঢাকা অফিস : ২৪ ঘন্টায় ১৪১ জনের নমুনা পরীক্ষা করে বাংলাদেশে নতুন দুই জন করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হয়েছেন; আইইডিসিআর।

আজ বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) করোনাভাইরাস সংক্রান্ত অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়।

অনলাইন ব্রিফিংয়ে এসে স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস শাখার পরিচালক ডা. হাবিবুর রহমান জানান, গত ২৪ ঘণ্টায় ১৪১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে দুইজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এতে দেশে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৬ জনে। তবে নতুন কারও মৃত্যু হয়নি বলে জানিয়েছে আইইডিসিআর।

তিনি জানান, নতুন আক্রান্ত দুজনই পুরুষ। তাদের একজনের বয়স ৩০ থেকে ৪০ বছরের মধ্যে। আল অন্যজনের বয়স ৭০ থেকে ৮০ বছর বয়সের মধ্যে। এছাড়া, ২৪ ঘন্টায় নতুন করে আইসোলেশনে গেছেন পাঁচজন। বর্তমানে ৭৮জন আইসোলেশনে আছেন।

ব্রিফিংয়ে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ৪০১ জন দেশে প্রবেশ করেছেন এবং তাদের সবাইকে স্ক্রিনিং করা হয়েছে। কোভিড-১৯ চিকিৎসার জন্য ১২ হাজার ৪৮ জন চিকিৎসক প্রশিক্ষণ নিয়েছেন। পর্যাপ্ত পিপিই মজুদ আছে বলেও জানানো হয়।

প্রধানমন্ত্রী বিশেষ নির্দেশনা পাওয়ার কথা জানিয়ে ব্রিফিয়ে বলা হয়, প্রত্যেকটি উপজেলায় আজ থেকে কমপক্ষে ২টি নমুনা পরীক্ষা করার নির্দেশ দেয়া হয়েছে।

গত ৮ই মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হওয়ার আনুষ্ঠানিক ঘোষণা আসে। এরপর ১৮ই মার্চ প্রথম ব্যক্তির মৃত্যুর কথা জানায় আইইডিসিআর।