আইএস’র তালিকায় ভুল ছবি; ক্ষমা চেয়েছে শ্রীলঙ্কা পুলিশ

প্রকাশঃ ২০১৯-০৪-২৬ - ১৯:৪৩

আন্তর্জাতিক ডেস্ক : শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলায় জড়িত সন্দেহভাজন আইএস’র তালিকায় ভুল করে মার্কিন এক নারীর ছবি প্রকাশ করায় ক্ষমা চেয়েছে শ্রীলঙ্কার পুলিশ।

প্রকাশিত ওই ছবি আমারা মজিদ নামের এক নারীর যিনি একজন লেখক এবং সমাজকর্মী। ‘দ্য ফরেনারস’ নামে একটি বইও লিখেছেন তিনি। বইটিতে ইসলাম নিয়ে চলমান ভ্রান্ত ধারণার উল্লেখ রয়েছে।

হামলা পরিকল্পনায় জড়িত সন্দেহভাজন ছয় ব্যক্তির ছবি ও নাম প্রকাশ করে শ্রীলঙ্কা। সন্দেহভাজনদের তালিকায় আমারার ছবির সাথে নাম লেখা হয়েছে ফাতিমা খাদিজা।

সন্দেহভাজন হামলাকারীর তালিকায় নিজের ছবি দেখে এক টুইট বার্তায় আমারা জানান তাকে ভুল করে আইএস’র একজন বলে চিহ্নিত করা হয়েছে।

টুইট বার্তায় আমারা আরও লেখেন, এটা নিশ্চিতভাবেই ভুল। দয়া করে যেন তাকে ভয়াবহ ওই হামলার সঙ্গে না জড়ানো হয়। এরপর শ্রীলঙ্কা পুলিশ তাদের এ ভুলের জন্য ক্ষমা চায়।

বাল্টিমোরে জন্ম নেয়া আমারা মজিদের বাবা-মা শ্রীলঙ্কার নাগরিক। ১৬ বছর বয়সে আমারা অনলাইনে ‘হিজাব প্রোজেক্ট’ নামে একটি আন্দোলন শুরু করে খবরের শিরোনাম হয়েছিলেন। তিনি ২০১৫ সালে বিবিসির ১০০ অনুপ্রেরণাদায়ী এবং ব্যতিক্রমী নারীর তালিকায় স্থান পেয়েছিলেন।

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের সময় তিনি ডোনাল্ড ট্রাম্পকে একটি খোলা চিঠি লিখেছিলেন। চিঠিতে ট্রাম্পের বিরুদ্ধে ‘আমেরিকার জনগণের আতঙ্ক ও পাগলামিকে পুঁজি করে রাজনীতি করার’ অভিযোগ তুলেছিলেন আমারা মজিদ।