আজ জাতীয় কবি নজরুলের প্রয়াণ দিবস : নেই কবিভবন

প্রকাশঃ ২০১৯-০৮-২৭ - ১০:০৮

ঢাকা অফিস : আজ ১২ই ভাদ্র। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৩তম প্রয়াণ দিবস। নানা আয়োজনে পালিত হচ্ছে দিনটি। অথচ প্রয়াণের মাত্র ৪৩ বছর পর সংস্কার আর উন্নয়নের জন্য ভেঙে ফেলা হলো জাতীয় কবির স্মৃতি বিজড়িত কবিভবন। এ নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই।

১৯৭২ সালে অসুস্থ কবিকে সদ্য স্বাধীন বাংলাদেশে নিয়ে আসেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। জাতীয় কবির বাসস্থানের জন্য দেয়া হয় ধানমন্ডির এই বাড়িটি।  এই বাড়িতেই আমৃত্যু বসবাস করেছেন কাজী নজরুল ইসলাম।

রেখে গেছেন বহু স্মৃতিনিদর্শন। কবির সান্নিধ্য পেতে প্রায়ই সপরিবারে এই বাড়িতে আসতেন বঙ্গবন্ধু। ১৯৮৫ সালে কবির বাসভবনের সামনের অংশে গড়ে ওঠে নজরুল ইনস্টিটিউট ভবন।

কিন্ত কবির স্মৃতিবিজরিত মূল বাড়িটি ভেঙ্গে আধুনিক বহুতল ভবন গড়ার উদ্যোগের ফলে চিরতরে বিলীন হয়ে গেছে জাতীয় কবির গুরুত্বপূর্ণ এই নিদর্শন।

জাতির পিতা ও জাতীয় কবির স্মৃতি বিজড়িত বাড়িটি রক্ষা করেই সংস্কার ও উন্নয়নের কাজ করা সম্ভব ছিল বলে মনে করেন বাসরী সভাপতি ড. খালেকুজ্জামান।

তবে কবির স্মৃতি রক্ষায় সব ধরনের ব্যাবস্থা নেয়া হচ্ছে বলে জানিয়েছে নজরুল ইনস্টিটিউট পরিচালক রেজাউদ্দিন স্টালিন।

পৃথিবীর সব দেশই সযত্নে রক্ষা করে থাকে নিজ নিজ ঐতিহ্য ও ঐতিহাসিক নিদর্শন। সেখানে বাংলাদেশে ঐতিহ্যবিনাশী এই পরিকল্পনা কতটা বাস্তবসম্মত তা রীতিমত প্রশ্নসাপেক্ষ।