ইভ্যালি কি কি প্রযুক্তি ব্যবহার করে?

তথ্য প্রযুক্তিঃ- আপনার জানা আছে কি #ইভ্যালি কি কি সিস্টেম ব্যবহার করে? না জানা থাকলে আপনার জানা উচিত। কারণ এগুলো না জানা থাকলে হয়তো আপনি এর মতো সাইট বানাতে গিয়ে প্রথম যে বিপাকে পরবেন সেটি হলো বাজেট। অনেকে নানান ধরনের অফার দেখে হাসিয়ে লাফিয়ে উৎফুল্ল হয়ে মাঠে নেমে, বাজেটের কাছে এসে হোচট খেয়ে যায়। এই মাল্টিভেন্ডর সাইটের পেছনের কিছু তথ্য নিয়ে আমার আজকের লেখা।
শুরুতেই আপনি যদি মনে করেন যে এগুলো সব ওয়ার্ডপ্রেস আর সাথে হাইপ্রোফাইল কিছু প্লাগিন দিয়ে করা সম্ভব তাহলে, আপনার জন্য এখন একটু চায়ের বিরতি। ফিরে আসলে আপনার সাথে আবার আলোচনা হবে।

যাই হোক, এখনো যারা পড়ছেন তাদের জন্য বলছি, ইভ্যালি বর্তমান সময়ে অনেক আলোচিত একটি ইকমার্স। আমার ধারণা মতে, ইভ্যালি এর প্রযুক্তির জন্য যতোটা না আলোচিত তার থেকে বেশী সমালোচিত এর সার্ভিসের জন্য। যাই হোক আজ সার্ভিস নয়, প্রযুক্তি নিয়ে আলোচনা করা হবে। আমার ছোট্ট একটি এ্যানালাইসিস ইভ্যালির প্রযুক্তিগত কিছু দিক আমার সামনে নিয়ে এসেছে।

ব্যাকেন্ডঃ নোড/গো/পাইথনের মতো ফ্রেমওয়ার্কে করা।
ফ্রন্টেন্ডঃ এ্যাঙ্গুলার জেএস(Angular JS), নেক্সট জেএস(Next.js) (রিয়্যাক্ট [React] ফ্রেমওয়ার্ক) ব্যবহার করা হয়েছে।

আর সার্ভার হিসেবে এনজিআইএনএক্স(nginx) এর সার্ভার ব্যবহার করা হয়েছে। ডাটাবেজ হিসেবে বহুল পরিচিত মাইএসকিউএল(#mysql) ব্যবহার করা হয়েছে। আর এ সকল ফিচার এই সাইটটিকে দুর্দান্ত একটি পারফর্মেন্স দিয়েছে। আসলে একটি হাইব্রিড সাইট, এখানে অনেক ফিচার ব্যবহার করা হয়েছে বিভিন্ন মডিউলের জন্য।

এর দুর্দান্ত গতির পেছনে অনেক বড় অবদান রাখছে এর আর্কিটেকচার। AWS এর সিঙ্গাপুরের ক্লাউড সার্ভার এই আর্কিটেকচারের একটি গুরুত্বপূর্ণ দিক। মিডিয়া বা ছবি রাখার জন্য ইভ্যালি AWS S3 বাকেট ব্যবহার করে। আর এই বাকেটের সুবিধা হলো এখানে শুধু ছবি বা ভিডিও বা ফাইল রাখা যায়। এখানে আলাদা CDN সার্ভিস আছে যা দ্রুত ফাইল এ্যাকসেসের সুবিধা দেয়।

সার্ভারের সাথে ডোমেইন কানেক্ট করার জন্য AWS Route 53 এন্টারপ্রাইজ ডিএনএস(DNS) ব্যবহার করা হয়েছে। এই ডিএনএস অনেকটা রাস্তার মতো কাজ করে। ধরুন আপনার ডোমেইন যদি একটি আইপিতে কানেক্ট থাকে তাহলে তা একটি রাস্তা হবে। সমস্ত ভিজিটর এই একটি রাস্তা থেকে আসা-যাওয়া করবে। আর এন্টারপ্রাইজ ডিএনএস এখানে ভিড়ের ভিত্তিতে নতুন রাস্তা উন্মুক্ত করতে সাহায্য করে যাতে ওভারলোড না হয়। অনেকটা বিকল্প পথের মতো।

এছাড়াও আছে এসএসএল(ssl) আর গুগুল মেইলের মতো বিজনেস ইমেইল সার্ভিস।

এবার যাদের চা খেতে বলেছিলাম, তাদের জন্য বলছি। ইভ্যালি যে ওয়ার্ডপ্রেস ব্যবহার করেননি তা না। ইভ্যালি তাদের সাইক্লোন সাব-ডোমেইনের ওয়েবসাইট সেকশনটি ওয়ার্ডপ্রেসে করেছে। তবে এখানেও তারা একটু বিশেষত্ব নিয়ে এসেছে। ওয়ার্ডপ্রেসের সাথে তারা #Gatsby JS ব্যবহার করে এর পারফর্মেন্সের দিক থেকে একে করেছে আরো দ্রুতগতি সম্পন্ন একটি সেকশন।

তাই আপনি কি চাচ্ছেন, তার উপরে নির্ভর করেবে আপনার বাজেট। তাই হোচট খাওয়ার আগে আলোচনা করুন। আর আপনার যদি বাজেট সীমিত হয় তাহলে এই আলোচনা আপনাকে দেখাতে পারে নতুন কোন পথ। অহেতুক অফার দেখে নতুন কারো সাথে সেই বাজেট বা সার্ভিস নিয়ে তর্কে জড়াবেন না। যার যার সার্ভিস, তার তার কাছে। তাই কিছু করার আগে ভাবুন বা কারো সহযোগীতা নিন।

– সাইদুর রহমান (mrahmansayed.com) ফেসবুক fb.com/ItsOnlySayed

আপনার মতামত জানানঃ