ওসি মোয়াজ্জেমের ৮ বছরের কারাদণ্ড

প্রকাশঃ ২০১৯-১১-২৮ - ১৮:০৬

ঢাকা অফিস : ফেনীর মাদ্রাসা ছাত্রী নুসরাত জাহান রাফির জবানবন্দি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়ায় ডিজিটাল নিরাপত্তা আইনে ওসি মোয়াজ্জেমের আট বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।  এছাড়া তাকে মোট ১০ লাখ টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরো ছয় মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। জরিমানার টাকা নুসরাতের পরিবারকে দিতে বলা হয়েছে।

২০১৮ সালে কার্যকর হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনে হওয়া কোনো মামলার প্রথম রায় এটি।

মূলতঃ ডিজিটাল নিরাপত্তা আইনের দু’টি পৃথক ধারায় মোয়াজ্জেমের সাজা হয়েছে। এর মধ্যে ২৬ ধারায় পাঁচ কারাদণ্ড ও পাঁচ লাখ টাকার জরিমানার সাজা হয়েছে। এবং, ২৯ ধারায় তিন বছরের কারাদণ্ড ও পাঁচ লাখ টাকার জরিমানা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন আসামির উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন।

এর আগে সকাল সাড়ে ১০টার দিকে মোয়াজ্জেম হোসেনকে কারাগার থেকে আদালতে নেয়া হয়।

রায়ে মোয়াজ্জেমের ডিজিটাল নিরাপত্তা আইনে সর্বোচ্চ সাজা ১৫ বছরের কারাদণ্ডের দাবি জানিয়েছিলো রাষ্ট্রপক্ষ। গত ২০শে নভেম্বর রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তিতর্ক শেষে বাংলাদেশ সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আস-শামস জগলুল হোসেন রায় ঘোষণার দিন ঠিক করেন।

ওসি মোয়াজ্জেমের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৬, ২৯ ও ৩১ ধারায় চার্জ গঠন করে বিচার শুরু করে ট্রাইব্যুনাল। ১৭ কার্যদিবস শুনানি ও ১২ জনের সাক্ষ্যগ্রহণ শেষে দেয়া হচ্ছে রায়।

সোনাগাজীর ইসলামিয়া মাদরাসার অধ্যক্ষ সিরাজ উদদৌলার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করতে থানায় যান নুসরাত। সে সময় নুসরাতের অভিযোগ না নিয়ে জিজ্ঞাসাবাদ করে ভিডিও ধারণ করে অনলাইনে ছড়িয়ে দেন ওসি মোয়াজ্জেম।