কমছে না কাঁচা মরিচের দাম, ভারত থেকে আমদানি

ইউনিক প্রতিবেদক :

দেশের বাজারে দিন দিন বাড়ছে কাঁচা মরিচের দাম। এই দাম স্বাভাবিক রাখাতে দেড়মাস পর আবারও দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে শুরু হল কাঁচা মরিচ আমদানি। এতে করে দেশের বাজারে কাঁচা মরিচের দাম কমবে বলে জানিয়েছেন আমদানিকারকরা।

পাইকারি বাজারে আমদানি হওয়া কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা দরে। তবে খুচরা বাজারে প্রতি কেজি কাঁচা মরিচের দাম ১০০ থেকে ১১০ টাকা। এতে করে বিপাকে পড়েছে সাধারণ জনগণ।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ জানিয়েছেন, কাঁচা মরিচ একটি নিত্য প্রয়োজনীয় পণ্য। দাম কিছুটা দেশের বাজারে বৃদ্ধি পেয়েছে। দাম স্বাভাবিক রাখার জন্য বন্দরের আমদানিকারকরা আবারও ভারত থেকে কাঁচা মরিচ আমদানি শুরু করেছে। দেশের বিভিন্ন স্থান যেমন নওগাঁ, কুষ্টিয়া, মেহেরপুরে কাঁচা মরিচ উৎপাদন হয়ে থাকে। বর্তমান বৈরী আবহাওয়ার কারণে কাঁচা মরিচের উৎপাদন ব্যহত হচ্ছে। এ কারণে দেশের বাজারে দেশিয় কাঁচা মরিচের সরবরাহ কমে গেছে। যার জন্য কিছুটা দাম বৃদ্ধি পেয়েছে। এমন অবস্থায় দেশের বাজারে মরিচের সরবরাহ স্বাভাবিক রাখতে ও দাম নিয়ন্ত্রণে ভারত থেকে ফের মরিচ আমদানি করা হয়েছে। এতে দেশের বাজারে দামের যে ঊর্ধ্বমুখী ভাব ছিল তা নিয়ন্ত্রণে আসবে।

হিলি কাস্টমসের তথ্য মতে চলতি মাসে ৫টি ভারতীয় ট্রাকে ৩০ দশমিক ৯৬ মেট্রিকটন কাঁচা মরিচ হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আমদানি হয়েছে।

আপনার মতামত জানানঃ