কাল আরও কমবে পেঁয়াজের দাম

প্রকাশঃ ২০১৯-১১-১৮ - ১৫:৪০

ঢাকা অফিস : পেঁয়াজের দাম একদিনেই কমেছে ৭০ থেকে ৮০ টাকা। মিশর, মিয়ানমান ও চীনের চালান আসতে শুরু করায় চট্টগ্রামের খাতুনগঞ্জে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। দেশের প্রধান পাইকারি বাজারটিতে ১৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে পেঁয়াজ। দেশের বিভিন্ন জেলায়ও কমতে শুরু করেছে পেঁয়াজের দাম।
রবিবার রাতে মিশর, মিয়ানমার ও চীনের প্রায় ৪০ ট্রাক পেঁয়াজ আসে খাতুনগঞ্জে। এর প্রভাবে কমতে শুরু করে দাম। তবে দাম কমতে শুরু করলেও আড়তে ক্রেতা কম, জানিয়েছেন খাতুনগঞ্জ পেঁয়াজ আড়তদার সমিতির সভাপতি।

খাতুনগঞ্জ পেঁয়াজ আড়তদার সমিতির সভাপতি মোহাম্মদ ইদ্রিস জানান, ‘গতরাতে মিশর, মিয়ানমার ও চীনের প্রায় ৪০ ট্রাক পেয়াজ এসেছে খাতুনগঞ্জে। সন্ধ্যায় পেঁয়াজের আরও কয়েকটি চালান আসবে। তখন দাম আরও কমবে।’

পাইকারি বাজারে দাম কমলেও খুচরা বাজার বেশি দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ।

এদিকে, সিলেট নগরীর তিনটি পয়েন্টে ৪৫ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি করছে টিসিবি। দীর্ঘ লাইনে দাঁড়িয়ে সেই পেঁয়াজ কিনছেন স্বল্প আয়ের মানুষ। ভারত থেকে অবৈধভাবে আসা এই পেঁয়াজ জব্দ করে র‌্যাব। আর প্রতিকী প্রতিবাদ হিসেবে লাইনে দাড়িয়ে সেই পেঁয়াজ কিনেন সিলেটের মেয়র। মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, ‘আমার বিশ্বাস সিলেটের ব্যবসায়ীরা অন্তত সিন্ডিকেটের মাধ্যমে জনগণকে এমন ভুগান্তির মধ্যে ফেলবে না।’

অন্যদিকে, লালমনিরহাটে আগাম পেঁয়াজ আসায় দাম কমতে শুরু করেছে। প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকায়। ফরিদপুরে অস্বাভাবিক হারে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। নতুন পেঁয়াজ বিক্রি হচ্ছে ১১০ টাকা এবং পুরাতন পেঁয়াজ ১৪০ টাকায়। পাবনায় প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৭০ টাকায় ।চাঁপাইনবাবগঞ্জে দর ১৪০ থেকে ১৫০ টাকা।

এছাড়া, গতকালের তুলনায় কিছুটা কম দামে পেঁয়াজ বিক্রি হচ্ছে রাজধানীর কাঁচাবাজারে। কেজিতে কমেছে ৫ থেকে ১০ টাকা। তবে পেঁয়াজের দাম নিয়ে ক্রেতা-বিক্রেতাদের কাছ থেকে পাওয়া যাচ্ছে ভিন্ন ভিন্ন তথ্য।

বিক্রেতারা বলছেন, তারা আজ দেশি পেঁয়াজ বিক্রি করছেন ২১০ থেকে ২১৫ টাকা করে। বাজারে সরবরাহ বাড়লে দাম কমে ১৮০ টাকা পর্যন্ত নেমে আসতে পারে। তবে ক্রেতাদের দাবি তারা পেঁয়াজ কিনছেন ২২০ থেকে ২২৫ টাকায়।