খুলনায় সপ্তাহব্যাপী করমেলায় রেকর্ড : আদায় ২৯ কোটি টাকা  

প্রকাশঃ ২০১৭-১১-০৭ - ২২:৫৭

খুলনা : খুলনা বিভাগে সপ্তাহব্যাপী আয়কর মেলায় ২৯ কোটি ১৪ লাখ ৫৫ হাজার ৬৬৮ টাকা আয়কর জমা পড়েছে। ২০১৬ সালে আয়কর আদায় হয় ২৮ কোটি ৫৮ লাখ, ১৩ হাজার ৫শ’ টাকা। বিভাগে এবারের মেলা থেকে সেবা নিয়েছেন ৫৪ হাজার ৫৭০ জন। মেলায় রিটার্ন দাখিল করেছেন ২৭ হাজার ৮১২ জন গ্রাহক। ১ হাজার ১৯৬ জন গ্রাহক নতুন রেজিস্ট্রেশন করেছেন। ৬ জন রি-রেজিস্ট্রেশন করেছেন।

আয়কর মেলার শেষ দিন মঙ্গলবার ১৬ কোটি ৩ লাখ ৫৮ হাজার ১৪৩ টাকা আয়কর জমা পড়েছে। এদিন মেলা থেকে সেবা নিয়েছেন ১২ হাজার ৯০১ জন। এদিন মেলায় রিটার্ন দাখিল করেছেন ৭ হাজার ৮১ জন গ্রাহক। ২৮০ জন গ্রাহক নতুন রেজিস্ট্রেশন করেছেন। ১ জন রি-রেজিস্ট্রেশন করেছেন।

খুলনা জেলায় শেষ দিনে ১৫ কোটি ২০ হাজার ৭৪০ টাকা আয়কর জমা পড়েছে। এদিন মেলা থেকে সেবা নিয়েছেন ৫ হাজার ৯৩৪ জন। মেলায় রিটার্ন দাখিল করেছেন ৩ হাজার ৩৪৭ জন গ্রাহক। ১০৯ জন গ্রাহক নতুন রেজিস্ট্রেশন করেছেন। ১ জন রি-রেজিস্ট্রেশন করেছেন। সাত দিনে খুলনা জেলায় আদায় হয়েছে ২২ কোটি, ৬৩ লাখ ৪৩ হাজার ৩১৬ টাকা। খুলনা কর অঞ্চলের উপ-কর কমিশনার আবু নসর মো. মাহবুবুজ্জামান এসব তথ্য জানান। তিনি বলেন, ২০১১ সাল থেকে আয়কর মেলা হলেও সকল রেকর্ড ভঙ্গ হয়েছে ২০১৭ সালে।

খুলনা কর আপিল অঞ্চলের কর কমিশনার প্রশান্ত কুমার রায় বলেন, ২০১১ সাল থেকে খুলনা কর অঞ্চলে প্রতি বছরই আয়কর মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। মানুষের মধ্যে করভীতি কমে যাওয়ায় প্রতি বছরই কর জমার পরিমাণ বাড়ছে।

তিনি জানান, ২০১৬ সালে সেবা নেন ৪২ হাজার ৭৫৯ জন, নতুন করদাতা হিসেবে অন্তর্ভুক্ত হন ৪ হাজার ৮৬ জন, আয়কর রিটার্ন দাখিল করেন ১৫ হাজার ৯৭২ জন, আয়কর আদায় হয় ২৮ কোটি ৫৮ লাখ ১৩ হাজার ৫শ’ টাকা।