দ্রুততম সময়ে শেষ হবে নুসরাত হত্যার বিচার: আইনমন্ত্রী

প্রকাশঃ ২০১৯-০৪-২৫ - ১৬:৩৯

ঢাকা অফিস : নুসরাত হত্যার বিচার দ্রুততম সময়ে শেষ হবে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। বৃহস্পতিবার সচিবালয়ে তিনি বলেন, নির্ধারিত সময়ে মামলা শেষ করতে সব প্রস্তুতি নেয়া হয়েছে। রাজন হত্যা মামলার মত নুসরাত হত্যা মামলার রায়ও দ্রুততম সময়ে হবে।

আইনমন্ত্রী এ সময় আরও বলেন, ‘নুসরাত হত্যাকান্ডের ব্যাপারে আমাদের দায়িত্ব হচ্ছে, এই বিচারটা যত তাড়াতাড়ি সম্ভব শেষ করা। মামলা সঠিক নিয়মে পরিচালনা করতে যে প্রস্তুতি দরকার, সেটা আমরা নিয়ে রেখেছি।

এদিকে, ফেনীর কারাগার থেকে নুসরাত হত্যার নির্দেশ দেয়ার বিষয়ে তদন্ত করা হবে বলে জানিয়েছেন কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশা। দুপুরে কারা অধিদপ্তরে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। ফেনী কারা কর্তৃপক্ষের কোন গাফলতি পেলে ব্যবস্থা নেয়ার কথাও জানান কারা মহাপরিদর্শক।

প্রসঙ্গত, কারাগার থেকে অধ্যক্ষ সিরাজউদ্দৌলার নির্দেশ অনুযায়ী হত্যাকান্ডের পরিকল্পনা করা হয় বলে, নুসরাত হত্যাকান্ডে জড়িতরা আদালতে স্বীকারোক্তি মূলক জবানবন্দি দিয়েছে। এ প্রেক্ষিতে কারারক্ষীদের উপস্থিতিতে সিরাজউদ্দৌলা, তাঁর সাথে দেখা করতে আসাদের কিভাবে হত্যার নির্দেশ দিয়েছে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদরাসার অধ্যক্ষ এসএম সিরাজ-উদ-দৌলার বিরুদ্ধে ‘শ্লীলতাহানির’ অভিযোগ এনে গেল মার্চ মাসে সোনাগাজী থানায় একটি মামলা করে নুসরাতের পরিবার। মামলা তুলে না নেয়ায় অধ্যক্ষের অনুসারীরা গত ৬ই এপ্রিল সকালে পরীক্ষা কেন্দ্রে নুসরাতের গায়ে পরিকল্পিত ভাবে আগুন লাগিয়ে দেয়।

অগ্নিদগ্ধ নুসরাতকে প্রথমে সোনাগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। তার শরীরের ৮০ শতাংশ পুড়ে যাওয়ায় প্রাথমিক চিকিৎসা শেষে সেদিনই তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়। এরপর প্রধানমন্ত্রী উন্নত চিকিৎসার জন্য নুসরাতকে সিঙ্গাপুরে নেয়ার নির্দেশ দিলেও তার অবস্থা শংঙ্কটাপন্ন হওয়ায় তাকে সিঙ্গাপুর নেয়া সম্ভব হয়নি। পরে, ঢাকা মেডিক্যালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় ১০ই এপ্রিল মারা যান নুসরাত।