প্রবাসী সরকারের প্রথম জনসমাবেশ দিবস যশোরে ৪৬ বছরের পর উদযাপন

প্রকাশঃ ২০১৭-১২-১১ - ২১:২০

রবিউল ইসলাম মিটু, যশোর : যশোর সমন্বয় কমিটির উদ্যোগে সোমবার বিকালে স্বাধীন বাংলাদেশের প্রথম শত্রুমুক্ত যশোর জেলায় প্রবাসী সরকারের প্রথম জনসভার দিনটিকে স্মরণ করা হয়েছে।

দিবসটি উপলক্ষে আয়োজিত কর্মসূচির মধ্যে ছিল বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মোমবাতি প্রজ্জ্বলন।

যশোর কালেক্টরেট চত্বর থেকে জেলা প্রশাসক মো. আশরাফ উদ্দীনের নেতৃত্বে ১৭০ ফুট লম্বা জাতীয় পতাকা নিয়ে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো ঘুরে ঐতিহাসিক টাউন হল ময়দানে আসে। এরপর স্বাধীনতার উন্মুক্ত মঞ্চে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এতে সভাপতিত্ব করেন যশোরবাসী সমন্বয় কমিটির আহবায়ক ফারুক জাহাঙ্গীর আলী টিপু। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. আশরাফ উদ্দিন। বক্তব্য রাখেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগেরপ্রধান আলম হোসেন, যশোর ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা ইয়াকুব কবীর, এসএইচ বিল্ডার্সের স্বত্বাধিকারী এসএম রফিকুল ইসলাম হীরক, মীর মোশারফ হোসেন বাবু। স্বাগত বক্তব্য রাখেন এসএইচ বিল্ডার্সের চেয়ারম্যান এস এম রফিকুল ইসলাম হীরক, অনুষ্ঠান পরিচালনা করেন এম এম বিশ্ববিদ্যালয় কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো. জিল্লুল বারী।  সন্ধ্যা সোয়া পাঁচটায় টাউন হল ময়দানে পাঁচ হাজার মোমবাতি প্রজ্জ্বলন করে বাংলাদেশের মানচিত্র তৈরি করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। এসময় কুইজের বিজয়ীদের পুরস্কার প্রদান করা হয়।

১৯৭১ সালের ৬ ডিসেম্বর যশোর শত্রুমুক্ত হয়। ১১ ডিসেম্বর যশোর টাউন হল মাঠের স্বাধীনতা উন্মুক্ত মঞ্চে প্রবাসী সরকারের ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম ও প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমদ সমাবেশে বক্তব্য রাখেন।

তবে এবারই প্রথম এই দিনটিকে নানা আয়োজনে পালন করা হলো।