প্রাপ্তি-অপ্রাপ্তির সমীকরণে বাংলাদেশ

প্রকাশঃ ২০১৯-০৩-২৬ - ১৪:৫৪

ঢাকা অফিস : মহান স্বাধীনতা অর্জনের ৪৮ বছরে বাংলাদেশ! একাত্তরের এই দিনে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে দীর্ঘ ৯ মাসের সংগ্রাম শেষে অর্জিত হয়েছিল দেশের স্বাধীনতা। হাজারও সমস্যার মধ্য দিয়ে এগিয়ে চলা বাংলাদেশের নানা ব্যর্থতার পাশাপাশি সাফল্যও কম নয়। তবে, রাজনৈতিক সংকটে যাতে উন্নয়নের অগ্রযাত্রা ব্যাহত না হয়, সেদিকে নজর দেয়ার আহ্বান বিশ্লেষকদের।

নতুন সূর্যোদয়ে আরেকটি নতুন দিনের সূচনা। বিজয়ের বাংলাদেশ। একাত্তরের মতো আজও সমান আনন্দ ও গৌরবের। সীমাহীন ত্যাগের মধ্যে দিয়ে স্বাধীনতা এসেছিল বাংলাদেশের। মানুষ বুনেছিল নানা স্বপ্ন। কিন্তু বাস্তবে তারা কী পেলেন?

এক মুক্তিযোদ্ধা অভিযোগ করে বলেন তার ঘর নেই, বাড়ি নেই এর ওপর আবার মুক্তিযোদ্ধা ভাতা বন্ধ করে রাখা হয়েছে। আবার একজন অভিযোগ করে বলেন, মুক্তিযোদ্ধারা চান একটু সুযোগ যাতে তাদের অভিযোগগুলো শোনা হয়।

কিন্তু কোন পথে এগোচ্ছে বাংলাদেশ? সবাই ভেবেছিল স্বাধীনতা এলে এদেশের মানুষের অর্থনৈতিক মুক্তি মিলবে, আসবে জীবনের নিরাপত্তা।

স্বাধীনতা নিয়ে তরুণ প্রজন্মের চিন্তা ভাবনা প্রকাশ করতে গিয়ে তরুণরা বলেন, অন্তত পক্ষে আমরা যেন মন খুলে কথা বলতে পারি, কাছের মানুষকে নিয়ে যেন ভয়ে থাকতে না হয়।

আটচল্লিশ বছরের প্রাপ্তি-অপ্রাপ্তির হিসেব মেলানো যায়নি আজও। তবে বিশ্লেষকদের মতে, বাংলাদেশের অর্জন একেবারে কম নয়। হয়তো যতটা সম্ভাবনা ও সুযোগ ছিল ততটা অর্জিত হয়নি।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ‘অপসংস্কৃতি এবং অপরাজনীতি থেকে মুক্তি অর্জন করতে হবে। সেই লক্ষ্যে আমরা এগিয়ে চলেছি। আমাদের সামনে এগিয়ে যাওয়ার বাধা দূর করতে হবে। আমরা দুর্নীতি ও অপরাধের সঙ্গে যুক্ত হই, মিথ্যার আশ্রয় নেই। এসব বাধা আমাদের দূর করে সামনে এগিয়ে যেতে হবে।’

স্বাধীনতার মূলমন্ত্র গণতন্ত্র, ন্যায়বিচার, আইনের শাসন ও শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠার আন্দোলন এখনো শেষ হয়নি বলে মনে করেন তারা।

অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ মনে করেন, ‘আমরা যতদূর এগিয়েছি সেটা উল্লেখযোগ্য তবে সেটাকে আরও সুসংগত করতে হবে। এরপর আমাদের যা নেই তা চিহ্নিত করতে হবে। এরপর সে অনুযায়ী কাজ করে দেশকে এগিয়ে নিতে হবে।’ তবে, দেশকে আরও এগিয়ে নিতে দক্ষ জনবল ও বিনিয়োগের প্রয়োজন হবে বলেও জানান ড. কাজী খলীকুজ্জামান।

অর্থনৈতিক সমৃদ্ধি ছাড়া স্বাধীনতা টেকসই হয় না বলেও মত দেন বিশিষ্টজনেরা।