বর্ণাঢ্য আয়োজনে যশোরে জাতীয় বিতর্ক উৎসব অনুষ্ঠিত

প্রকাশঃ ২০১৮-০২-১৬ - ২২:১২

যশোর: বর্ণাঢ্য আয়োজনে যশোরে প্রথমবারের মতো জাতীয় বিতর্ক উৎসব অনুষ্ঠিত হয়েছে।  উৎসবে মেতেছিল দেশের ৩১ জেলার স্কুল কলেজের প্রায় তিন হাজার শিক্ষার্থী। ঐতিহ্যবাহী যশোর জিলা স্কুল মাঠে শুক্রবার দিনব্যাপী যুক্তি-তর্কের সেই উৎসবে সংস্পর্শ পেয়েছিল দেশখ্যাত সেলিব্রেটি ও গুণীজনদের।

মাইকেল মধুসূদন ডিবেট ফেডারেশনের (এমএমডিএফ) উদ্যোগে শুক্রবার সকাল ৯টায় বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হয় এ উৎসব। দিনব্যাপী এ উৎসব আয়োজনে ছিল বর্ণাঢ্য শোভাযাত্রা, বিতর্ক প্রশিক্ষণ, পেশাজীবী বিতর্ক, রম্য সংসদীয় বিতর্ক, আঞ্চলিক বিতর্ক ও ইংরেজি বিতর্ক, শো-ডিবেট, মিট দ্য সেলিব্রেটি, সম্মাননা প্রদান, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে ‘জঙ্গিবাদ দমনে আইন প্রয়োগের চেয়ে পারিবারিক সচেতনতাই বেশি জরুরি’ বিষয়ে একক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

সকালে সমবেত জাতীয় সংগীত পরিবেশনা শেষে দিনব্যাপী উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক প্রশাসক আশরাফ উদ্দিন। আলোচনা পর্বে সভাপতিত্ব করেন পুলিশ সুপার আনিসুর রহমান। স্বাগত বক্তব্য দেন জাতীয় বিতর্ক উৎসব-২০১৮ এর আহবায়ক মবিনুল ইসলাম মবিন। শুভেচ্ছা বক্তব্য দেন এমএমডিএফ’র চেয়ারম্যান জহির ইকবাল নান্নু। আলোচনা করেন সাংবাদিক ফখরে আলম ও শিক্ষা বোর্ড যশোরের সাবেক উপসচিব মুক্তিযোদ্ধা আবদুল খালেক, ফেডারেশনের কো চেয়ারম্যান সুমন হোসেন জিনো ও সভাপতি বায়জিদ মাহামুদ অভি।

অলোচনা পর্ব শেষে শুরু হয় পেশাজীবী বিতর্ক প্রতিযোগিতা। এতে যুক্তি ও মুক্তির গল্পে হাসি-আনন্দের রোল উঠে অনুষ্ঠান প্রাঙ্গণে। শিক্ষক, কৃষক ডাক্তার, উকিল, পুলিশ, পরিচ্ছন্নকর্মী, গৃহকর্মী ও ওষুধ ফেরি করে বিক্রয়কারী ক্যানভাসার পেশার মানুষ নিজের কর্মই সেরা দাবি করে তাদের যুক্তি উপস্থাপন করেন। যা উপভোগ্য করে তোলে উৎসব প্রাঙ্গণ। এরপর জিলা স্কুলের ক্লাসরুমে অনুষ্ঠিত হয় ইংলিশ ডিবেট কম্পিটিশন। এ প্রতিযোগিতা শেষ না হতেই মূল মঞ্চে রম্য সংসদীয় বির্তক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ‘একাল নয় সেকালই সেরা’ ছায়া সংসদের প্রধানমন্ত্রীর এ প্রস্তাবে সরকারি ও বিরোধী দলের মধ্যে যুক্তি ও যুক্তি খন্ডন চলে। যা রীতিমতো প্রকৃত সংসদে দেখা যায়। উপস্থিত দর্শকের হ্যাঁ-না ভোটে স্পিকার বিরোধী দলকে জয়যুক্ত ঘোষণা করেন। এভাবে দিনভর জ্ঞান চর্চা ও যুক্তি তর্কে প্রাণবন্ত ছিল অনুষ্ঠান।

আর এ অনুষ্ঠানকে আরও সমৃদ্ধ করে চার সেলিব্রেটির অংশগ্রহণ। প্রথম এভারেস্ট বিজয়ী মুসা ইব্রাহিম, জাতীয় ফুটবল দলের ফুটবলার মান্নাফ রাব্বী, সাংস্কৃতিক কর্মী ও সংবাদ পাঠিকা ফারজানা করিম এবং চলচ্চিত্র পরিচালক ও উপস্থাপক দেবাশীষ বিশ্বাস মিট দ্যা সেলিব্রেটি ছিলেন। শিক্ষার্থীরা তাদের কাছ থেকে বিশ্বজয়ের স্বপ্ন দেখে বাড়ি ফেরেন। বিতর্ক শেষে সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় বিতর্ক উৎসবের আহবায়ক মবিনুল ইসলাম মবিন। বক্তব্য রাখেন মাইকেল মধুসূদন ডিবেট ফেডরেশনের (এমএমডিএফ) চেয়ারম্যান জহির ইকবাল নান্নু, কো-চেয়ারম্যান সুমন হোসেন জিনো, সভাপতি বায়জিদ মাহামুদ অভি, সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন সানজিদা ইয়াসমিন অপি ও মাহামুদা আক্তার।