বাইডেনের বাড়ি থেকে আরও ৬টি গোপন নথি জব্দ

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্টের ডেলাওয়ারের বাড়িতে ১৩ ঘণ্টার তল্লাশি অভিযানে যুক্তরাষ্ট্রের বিচার মন্ত্রণালয়ের তদন্তকারীরা আরও ৬টি গোপন নথি পেয়েছে বলে জানিয়েছেন জো বাইডেনের এক আইনজীবী। খবর রয়টার্সের।

শুক্রবার উইলমিংটনের ওই বাড়ি থেকে যেসব নথি জব্দ হয়েছে তার কয়েকটি বাইডেনের সিনেটর থাকার সময়কার, অন্যগুলো বারাক ওবামার আমলের, যখন তিনি মার্কিন ভাইস প্রেসিডেন্ট ছিলেন।

তদন্তকারীরা ‘হাতে লেখা কিছু নোট’ এবং ‘সংশ্লিষ্ট কিছু জিনিসও’ নিয়েছে বলে জানিয়েছেন আইনজীবী বব বাউয়ার। ওই তল্লাশির সময় বাইডেন ও তার স্ত্রী ডেলাওয়ারের বাড়িতে ছিলেন না বলে জানিয়েছে বিবিসি।

শনিবার এক বিবৃতিতে বাউয়ার বলেন, ভাইস প্রেসিডেন্ট থাকাকালীন সময়ের সম্ভাব্য গোপন নথির খোঁজে সমগ্র বাড়িতে বিচার মন্ত্রণালয়কে তল্লাশি চালানোর সুযোগ করে দেন প্রেসিডেন্ট বাইডেন।

চলতি মাসের শুরুর দিকে বাইডেনের আইনজীবীরা জানান, গত ২ নভেম্বর ওয়াশিংটন ডিসিতে বাইডেন প্রতিষ্ঠিত থিঙ্কট্যাঙ্ক পেন বাইডেন সেন্টারে প্রথম দফা গোপন নথি মিলেছিল।

দ্বিতীয় দফায় ২০ ডিসেম্বর আরও কিছু গোপন নথি মেলে বাইডেনের উইলমিংটনের বাড়ির গ্যারেজে; ওই বাড়ির একটি সংরক্ষণ স্থান থেকে ১২ জানুয়ারি আরও একটি নথি পাওয়া যায় বলে জানান তার আইনজীবীরা।

সেসব নথি পাওয়ার পর সেগুলো তাৎক্ষণিকভাবে ন্যাশনাল আর্কাইভ ও বিচার মন্ত্রণালয়কে দিয়ে দেওয়া হয়েছে বলে পরে বাইডেন জানিয়েছেন। তবে কেন সেসব নথি তিনি নিজের কাছে রেখেছিলেন, তা এখনও স্পষ্ট হওয়া যায়নি।