মোংলায় ইউপি চেয়ারম্যান উৎপল কুমার মন্ডলের অনিয়ম দুর্নীতির প্রতিবাদে মানববন্ধন

মোংলা (বাগেরহাট) প্রতিনিধিঃ মোংলায় গরীব, অসহায় ও দুস্থ মানুষের পূর্বের ওএমএস’র কার্ডের নাম কেটে নিজ পরিবারসহ পছন্দের স্বচ্ছল লোকদের সেই কার্ড দেয়া ও ইউনিয়ের বিভিন্ন উন্নয়ন কাজের অনিয়ম ও দুর্নীতির প্রতিবাদে মিঠাখালী ইউপি চেয়ারম্যানের অপসারণ চেয়ে বিক্ষোভ প্রদর্শন ও মানববন্ধন করেছেন গ্রামবাসী। বৃহস্পতিবার দুপুর পৌনে ১২টার দিকে উপজেলা পরিষদ চত্বরে মিঠাখালী ইউপি চেয়ারম্যান উৎপল কুমার মন্ডলের বিরুদ্ধে এ বিক্ষাভ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। এতে মিঠাখালী ইউনিয়নের ভুক্তভোগী কয়েকশো নারী-পুরুষ অংশগ্রহণ করেন। মানববন্ধন ও বিক্ষোভ প্রদর্শনকালে গ্রামবাসীরা ইউপি চেয়ারম্যান উৎপল কুমার মন্ডলের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতি তুলে ধরে শ্লোগান দিতে থাকেন।
এ সময় বক্তারা অযোগ্য ও দুর্নীতিবাজ উল্লেখ করে ইউপি চেয়ারম্যান উৎপল মন্ডলের অপসারণসহ তার সকল অনিয়মের সুষ্ঠু বিচারের দাবী জানান। বক্তারা বলেন, ওএমএস’র তালিকায় থাকা পূর্বের গবীরদের নাম কেটে চেয়ারম্যান উৎপল তার পছন্দের স্বচ্ছল লোকদের নাম দিয়েছেন, যারা এ ওএমএস’র কার্ড পাওয়া যোগ্য নয়। এছাড়া চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেয়ার পর থেকে এ ইউনিয়নে যত উন্নয়ন প্রকল্প এসেছে তার সবগুলোতে তিনি চরম অনিয়ম ও দুর্নীতি করেছেন। এছাড়া সর্বশেষ গত মাসের শেষে ও চলতি মাসের শুরুতে তিনি সরকারের দেয়া গরীবের সহায়তার সিদ্ধ মিনিকেট চালের পরবর্তী নষ্ট কম দামের আতপ চাল দিয়েছেন গ্রামবাসীকে। সিদ্ধ চালের দাম বেশি হওয়ায় তা বিক্রি করে কম দামের খাবার অযোগ্য আতপ চাল দিয়ে কয়েক লাখ টাকা হাতিয়ে নিয়েছেন চেয়ারম্যান। এছাড়া কাবিখা, কাবিটা প্রকল্পেও ব্যাপক অনিয়ম করেছেন তিনি। এ সব প্রকল্প দিয়ে তিনি তার পরিবার, আত্মীয় স্বজনদেরসহ নিজ বাড়ীতে মাটির কাজ করিয়ে চরম অনিয়ম ও অর্থ আত্মসাৎ করেছেন। বক্তারা বলেন, আমরা তার এ সকল কর্মকান্ডের সঠিক বিচারসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও প্রশাসনের কাছে তার অপসারণের জোর দাবী জানাচ্ছি। সাম্প্রতিক সময়ে উন্নয়ন প্রকল্পের দেখভালকারী এক কর্মকর্তাকে (ট্যাগ অফিসার) তার আপন ভাই লাঞ্ছিত করাসহ তার দুর্নীতি ও অনিয়মের বিষয়টিও বাগেরহাট জেলা প্রশাসকের নির্দেশ মোংলা উপজেলা কৃষি কর্মকর্তার কাছে তদন্তানাধীন রয়েছে।

এদিকে এ বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি চলাকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার ঘটনাস্থলে উপস্থিত হয়ে বিক্ষোভকারী ও মানববন্ধন অংশ নেয়া ভুক্তভোগীদের আশ্বস্ত করে বলেন, এ বিষয়গুলো সম্পর্কে আমি ইতিমধ্যেই অবগত হয়েছি, তাই বাগেরহাট জেলা প্রশাসক মহোদয়ের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তার আশ্বাসের প্রেক্ষিতে মিঠাখালী ইউনিয়নের বিভিন্ন এলাকা থেকে আসা লোকজন তাদের বাড়ীঘরে ফিরে যান।

উল্লেখ্য, উৎপল কুমার মন্ডল উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। ২০২১ সালের ২০ সেপ্টেম্বরে অনুষ্ঠিত ইউপি নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ও বিনা ভোটে মিঠাখালী ইউপি চেয়ারম্যান নির্বাচিত হন তিনি।