মোংলায় নাভানা এলপিজির কার্যক্রম বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ

প্রকাশঃ ২০১৭-০৭-১১ - ১৭:১৯

 

মোংলা প্রতিনিধিঃ মোংলা বন্দর কর্তৃপক্ষের কাছ থেকে বরাদ্দ নেয়া জায়গা ছাড়াও অতিরিক্ত জমি দখল ও সরকারী গাছ কেটে বিভিন্ন স্থাপনা নির্মাণের অভিযোগে নাভানা এলপিজি’র কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে। বন্দর কর্তৃপক্ষের সম্পত্তি বিভাগ জানায়, দিগরাজ শিল্প এলাকায় নাভানা এলপিজিকে পানির ট্যাংকি নির্মাণের জন্য বন্দর কর্র্তৃপক্ষ ১৬ মিটার দৈর্ঘ্য ও ৮ মিটার প্রস্থের জমি বরাদ্দ দেয়। কিন্তু তারা বরাদ্দ ও অনুমতি ছাড়া অতিরিক্তি আরো প্রায় ৪ মিটার জমি দখল করে স্থাপনা নির্মাণ কাজ শুরু করে। এছাড়া ওই কোম্পানীটি কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই খামখেয়ালিভাবে দিগরাজ শিল্প এলাকার মহাসড়কের পাশে থাকা কর্তৃপক্ষের বড় একটি সিরিস গাছ কেটে নষ্ট করে ফেলে। এলপিজি প্লান্টের একের পর এক অন্যায় ও অনিয়মের বিষয়টি কর্তৃপক্ষ জানার পর নাভানার কার্যক্রম বন্ধ করে দিয়েছে। বন্দর কর্তৃপক্ষের ভূমি বরাদ্দ নীতিমালা উপেক্ষা ও গাছ কেটে নষ্ট করায় কোম্পানীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলমান রয়েছে।
এদিকে কাজ বন্ধ থাকায় ও সমস্যা সমাধানে নাভানা এলপিজির প্লান্ট’র টার্মিনাল ম্যানেজার মো: জুবায়ের বন্দরের উর্ধতন কর্মকর্তা ও সংশ্লিষ্ট দপ্তরে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।
এছাড়া বন্দর কর্তৃপক্ষের কাছ থেকে স্বচ্ছ ট্রেডার্স নামক একটি প্রতিষ্ঠান এক একরের চেয়েও কম ভূমি বরাদ্দ নিয়ে প্রায় ৫ একরেরও বেশি জমি দখলে করে ভূমি নীতিমালা অমান্য করে বিভিন্ন স্থাপনা নির্মাণ করেছেন। ইতিমধ্যে বন্দর কর্তৃপক্ষ স্বচ্ছ ট্রেডার্সের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া শুরু করেছেন।
মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর একেএম ফারুক হাসান বলেন, যারাই জমি বরাদ্দ নিচ্ছেন তারাই নিয়ম নীতি অমান্য করে বরাদ্দের বাহিরে কম বেশি ভূমি দখলের চেষ্টা চালাচ্ছেন। তারপরও কর্তৃপক্ষের কঠোর নজরদারী থাকায় তাদের বিরুদ্ধে যথা সময়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। তিনি আরো বলেন, ভূমি নীতি লঙ্গন করায় পালিসমেন্ট স্বরুপ নাভানা এলপিজি’র কাজ বন্ধ রাখা হয়েছে। এতে ভবিষ্যৎতে অন্য কোন প্রতিষ্ঠান এ ধরণের অনিয়ম করার সাহস করবে না।