যশোরের মুক্তিযোদ্ধা কবি বুনো নাজমুলের মৃত্যুবার্ষিকী শনিবার

প্রকাশঃ ২০১৭-১১-২৪ - ২১:৩৭

রবিউল ইসলাম মিটু, যশোর : বীরমুক্তিযোদ্ধা ও কবি বুনো নাজমুল যশোরীর  শনিবার ২৪তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৪ সালের ২৫ নভেম্বর মৃত্যুবরণ করেন। তাঁর মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ বিকালে আলোচনা সভা ও দোয়া মাহফিল আয়োজন করা হয়েছে।

কবি বুনো নাজমুল ১৯৪৭ সালের ১ মে তৎকালীন বৃহত্তর যশোর জেলার নড়াইল মহকুমার ১২ নং বিছালী ইউনিয়নের চাকই গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। তার পিতার নাম মৃত. জিতু মোল্যা।

অধ্যাপক ও কবি বুনো নাজমুল বিএসসি,বিএ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজী সাহিত্যে এমএ পড়াশুনা করেন। তিনি অত্যন্ত মেধাবী ছাত্র ছিলেন। তিনি ভারতের দেরাদুন জেলার টান্ডুয়া ক্যাম্পে প্রশিক্ষণ নিয়ে ১৯৭১ সালের স্বাধীনতা সংগ্রামে মুজিব বাহিনীর একজন আঞ্চলিক কমান্ডার হিসেবে নড়াইল এবং অভয়নগর এলাকায় যুদ্ধ করেন।

স্বাধীনতা পরবর্তীকালে জেজেআই জুটমিলের অফিসার পদে এবং নওয়াপাড়া কলেজ, ফুলতলা কলেজ ও সর্বশেষ মির্জাপুর ইউনাইটেড কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষের দায়িত্ব পালন (১৯৯১) করেন।

কবি বুনো নাজমুল অসংখ্যক গান ও কবিতা লিখেছেন। তার প্রকাশিত কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে ‘মুক্তিবীণা’ ও ‘হৃদয়নীলা’। তার ৪শ কবিতা ও গান অপ্রকাশিত রয়েছে। বুনো নাজমুল অভয়নগর উপজেলার মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার ছিলেন। তিনি অভয়নগর উপজেলায় গুয়াখোলা গ্রামে স্বাধীনতার পর হতে স্থায়ী ভাবে বসবাস করতেন।

কবির মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ বিকাল সাড়ে ৪টায় অগ্নিবীণা প্রধান কার্যালয় যশোরে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল আয়োজন করা হয়েছে। অগ্নিবীণার কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি ও কবিপুত্র নাঈম নাজমুল অনুষ্ঠানে সংশ্লিষ্ট সকলকে উপস্থিত হওয়ার অনুরোধ জানিয়েছেন।