শ্রীলঙ্কায় হামলার নিন্দায় বিশ্বনেতারা

প্রকাশঃ ২০১৯-০৪-২২ - ১৫:৫০

আন্তর্জাতিক ডেস্ক : শ্রীলঙ্কায় বোমা হামলায় হতাহতের ঘটনায় শোক প্রকাশ করে নিন্দা জানিয়েছেন বিশ্বনেতারা। নিহতদের আত্মার শান্তি কামনা করে সমবেদনা জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিকে, ইস্টার সানডের ভাষণে হামলার নিন্দা জানান ক্যাথলিক খ্রিস্টান সম্প্রদায়ের প্রধান পোপ ফ্রান্সিস।

শ্রীলঙ্কাজুড়ে ভয়াবহ বোমা হামলায় স্তম্ভিত সারা বিশ্ব। এ অবস্থায় বিশ্বনেতাদের পাশাপাশি হামলার নিন্দা জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাও।

ব্রুনাই সফররত প্রধানমন্ত্রী রবিবার স্থানীয় একটি হোটেলে প্রবাসী বাংলাদেশিদের দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে বলেন, সন্ত্রাসীদের কোন ধর্ম নেই, দেশ নেই। এদের বিরুদ্ধে সবাইকে সর্তক ও সোচ্চার হতে হবে। এসময় তিনি আরো বলেন, জঙ্গিবাদ সন্ত্রাস নির্মূলের জন্য আমরা শুধু জিরো টলারেন্স ঘোষণাই দেয়নি সরকার।  যেকোন ধরনের নিরাপত্তা ঝুঁকি দেখা দিলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিচ্ছে গোয়েন্দা সংস্থাগুলো।

এছাড়া নিহতদের প্রতি সমবেদনা জানানোর পাশাপাশি, আহতদের দ্রুত সুস্থতা কামনা করেন প্রধানমন্ত্রী।

ভ্যাটিকানে খোলা ময়দানে ইস্টার সানডের ভাষণে এই ঘটনার নিন্দা জানান, ক্যাথলিক খ্রিস্টান সম্প্রদায়ের প্রধান পোপ ফ্রান্সিস। তিনি বলেন, এই নিষ্ঠুর সহিংসতার শিকার সবার প্রতি সমবেদনা জানাই। যারা শোকপালন করছেন আমি তাদের সহমর্মী।

ভারতের দ্য হিন্দু’ পত্রিকার কলম্বোভিত্তিক সাংবাদিক মীরা শ্রীনিবাসন তাঁর টুইট বার্তায় শ্রীলংকান মুসলিম কাউন্সিলের একটি বিবৃতি প্রকাশ করেছেন। বিবৃতিতে শোক প্রকাশ করেছে সংগঠনটি।

এই হামলাকে সন্ত্রাসী হামলা বলে উল্লেখ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, শ্রীলঙ্কাকে সব ধরনের সহায়তা দিতে প্রস্তুত তার দেশ।

হামলার আরো নিন্দা জানিয়েছেন- ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানসহ বিশ্বনেতারা।