সাঈদীসহ ১০৪ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন

প্রকাশঃ ২০১৯-০৭-২৫ - ১৩:৩৭

ঢাকা অফিস : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ কর্মী ফারুক হোসেন হত্যা মামলায় জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীসহ ১০৪ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে আদালত। দুপুরে রাজশাহীর অতিরিক্ত মহানগর ও দায়রা জজ আদালতের এ আদেশ দেন।

আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টায় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক এনায়েত কবীর সরকারের আদালতে হুইল চেয়ারে করে আসামী দেলোয়ার হোসেন সাঈদীকে হাজির করা হয়। তাকে হুইল চেয়ারে করে আদালতে প্রাঙ্গণে আনা হয়। ২০১০ সালের ৮ই ফেব্রুয়ারি ইসলামী ছাত্রশিবির ও ছাত্রলীগের মধ্যে সংঘর্ষের পর গভীর রাতে ফারুককে হত্যা করে লাশ ম্যানহোলে ফেলে রাখে শিবির ক্যাডাররা।

এ ঘটনায় ৯ ফেব্রুয়ারি রাবি ছাত্রলীগের তৎকালীন সাধারণ সম্পাদক মাজেদুল ইসলাম অপু বাদি হয়ে নগরীর মতিহার থানায় মামলা করেন। মামলায় জামায়াতের কেন্দ্রীয় নেতা মতিউর রহমান নিজামী, আলী আহসান মো: মুজাহিদ ও দেলাওয়ার হোসেন সাঈদীকেও আসামি করা হয়।

রাজশাহীর অতিরিক্ত মহানগর দায়রা ও জজ আদালতের সরকারি কৌঁসুলি শিরাজি শওকত সালেহীন জানান, মামলায় মোট আসামির সংখ্যা ১১০ জন। এদের মধ্যে ৬জন মারা গেছেন। ২০১২ সালের জুলাই মাসে তাদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা। বৃহস্পতিবার শুনানি শেষে বিচারক  অভিযোগ গঠন করেন। তিনি আরও জানান, মামলার ৬০ জন আসামি জামিনে আছেন। অন্যরা পলাতক। এ মামলায় সাঈদীও জামিন রয়েছে। তবে অভিযোগ গঠনের সময় আসামিদের হাজির থাকতে হয়। তাই সাঈদীকে রাজশাহী আনা হয়েছে।

এদিকে সাঈদীকে আদালতে আনা নিয়ে নিরাপত্তা ব্যবস্থা ব্যাপক জোরদার করা হয়েছে। আদালত চত্বরের কয়েকটি স্থানে তল্লাশি চালাচ্ছে পুলিশ ও ডিবি পুলিশ। তল্লাশি ছাড়া কাউকেই প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

এর আগে জামায়াতের নায়েবে আমীর দেলাওয়ার হোসেন সাঈদীকে কঠোর গোপনীয়তার সঙ্গে গত ২০শে জুলাই রাজশাহী কেন্দ্রীয় কারাগারে আনা হয়। এরপর বিষয়টি গোপন রাখা হয়। বৃহস্পতিবারের হাজিরা উপলক্ষ্যে আগের দিন বুধবার থেকেই আদালতে নিরাপত্তা জোরদার করা হলে বিষয়টি প্রকাশ পায়।