সাতক্ষীরায় আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত

প্রকাশঃ ২০১৭-১২-০৩ - ১৬:৩২

সেলিম হায়দার,সাতক্ষীরা : সাতক্ষীরায় ২৬তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ১৯তম জাতীয় প্রতিবন্ধী দিবস উদযাপন উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
রবিবার সকালে জেলা প্রশাসন ও সমাজসেবা অধিদফতরের যৌথ উদ্যোগে সাতক্ষীরা জেলা অফিসার্স ক্লাবের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে আলোচনাসভা স্থলে গিয়ে মিলিত হয়। পরে জেলা সমাজসেবা অধিদফতরের উপ-পরিচালক দেবাশিষ সরদারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বকতব্য রাখেন জেলা প্রশাসক আবুল কাশেম মো. মহিউদ্দিন।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর উপজেলা চেয়ারম্যান মো. আসাদুজ্জামান বাবু, সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নূর হোসেন সজল, জেলা সমাজসেবা অধিদফতরের সহকারি পরিচালক হারুন অর-রশিদ, সদর উপজেলা সমাজসেবা অফিসার মো. রোকনুজ্জামান।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সুইড খাতিমুননেসা হানিফ লষ্কর প্রতিবন্ধী স্কুলের প্রধান শিক্ষক এম রফিকুল ইসলাম, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র সাতক্ষীরার ডা. এস.এম হাবিবুর রহমান, প্রতিবন্ধী পুনর্বাসন কল্যাণ সমিতির সভাপতি আবুল কালাম, সিডো’র নির্বাহী পরিচালক শ্যামল কুমার বিশ^াস, এস.এম মেহেদী হাসান, জেলা সহকারি শিক্ষা অফিসার অলোক কুমার তরফদার, সমাজসেবা অফিসার মিজানুর রহমান প্রমুখ। এসময় প্রতিবন্ধী শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন শহর সমাজসেবা অফিসার শেখ সহিদুর রহমান।
আলোচনা সভা শেষে প্রতিবন্ধীদের সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।
বক্তব্যে জেলা প্রশাসক বলেন, ‘ প্রতিবন্ধীরা এখন আর সমাজের বোঝা নয়। একটি দেশকে উন্নত করতে হলে সকলকে সাথে নিয়েই করতে হবে। সকলের সমন্বিত উদ্যোগ ও উপযোগী পরিবেশ অটিজম ব্যক্তিদেরকে সাবলম্বী হিসেবে গড়ে তুলতে সহায়তা করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।’