সুন্দরবনের সাতক্ষীরায় ৬৫ ও ভারতে ১১ জেলে উদ্ধার-ট্রলারসহ বহু জেলে নিখোঁজ

মোঃ খলিলুর রহমান সাতক্ষীরাঃ বঙ্গোপসাগরে মাছ ধরতে যেয়ে দূর্যোগের কবলে পড়ে নিখোঁজ হওয়া ৬৫ জেলে উদ্ধার হয়েছে। যার মধ্যে বন বিভাগের সাতক্ষীরা রেঞ্জের বনকর্মীরা উদ্ধার করেছে ৪১জন জেলেকে। এছাড়া ঝড়বৃষ্টিতে ভারতের জলসীমায় হারিয়ে যাওয়া ২৪ জেলে উদ্ধার করে বন বিভাগের কাছে বুঝিয়ে দিয়েছে ভারতীয় জেলেরা। এছাড়াও ভারতের জেলেরা কমপক্ষে ১১ জনকে সেদেশের কতৃপক্ষের কাছে হস্তান্তর করেছে।

বন বিভাগ সাতক্ষীরা রেঞ্জের বুড়িগোয়ালিনী এসিএফ একেএম ইকবাল হোসেন চৌধুরী জানান, বঙ্গোপসাগরে মাছ ধরতে যেয়ে ১৮ অগস্ট বৃহস্পতিবার থেকে দূর্যোগের কবলে পড়ে নিখোঁজ হয়ে যায় ৪১ জেলে। এসব জেলেকে শনিবার সকালে সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের প্রবেশ নিষিদ্ধ অভায়রণ্যে ভাসতে দেখে তাদের উদ্ধার করে এবং তাদের বক্তব্য অনুযায়ী তাদের হাতছাড়া হওয়া তিনটি সাগরগামী নৌকাও খুঁজে বের করে উদ্ধার করে। তাদেরকে সন্ধ্যায় উদ্ধার করে সাতক্ষীরা রেঞ্জ সংলগ্ন এলাকায় নিয়ে আসা হয়েছে। রাতের খাবার দেয়া হয়েছে এবং তাদের বক্তব্য লেখাবন্দি করে মুক্ত করে দেয়া হয়।

তিনি আরও জানান, একইভাবে নিখোঁজ হওয়া ২৪ জেলে নৌকা হারিয়ে ভাসতে ভাসতে ভারতীয় সীমানায় ঢুকে পড়ে। যা ভারতীয় জেলেদের নজরে পড়লে তারা এসব বাংলাদেশী জেলেদের উদ্ধারপূর্বক বনবিভাগের হলদেবুনিয়া অফিসে হস্তান্তর করে। ওই ২৪ জেলে বর্তমানে হলদেবুনিয়াতেই বনবিভাগের কাছে নিরাপদে আছে। তাদেরকে নিয়ে আসতে সকালে  সাতক্ষীরা বুড়িগোয়ালিনী স্টেশনের একটি নৌযান রওয়ানা দিয়েছে। উদ্ধার হওয়া এসব জেলে বরগুনা, পিরোজপুরসহ দেশের বিভিন্ন উপকূলীয় জেলার বাসিন্দা।

 নিখোঁজ ট্রলারের মালিক ও জেলে পরিবার সূত্রে জানা গেছে, গত মঙ্গলবার সকালে ১০২জন জেলে নিয়ে ৬টি ট্রলার খাদ্যসামগ্রী ও প্রয়োজনীয় জ্বালানি নিয়ে বঙ্গোপসাগরে মাছ শিকারের জন্য রওনা দেয়। বুধবার দুপুর পর্যন্ত জেলেদের সঙ্গে তাঁদের স্বজনেরা মুঠোফোনে কথা বলেছেন। তবে ওই দিন সন্ধ্যার পর থেকে তাঁদের মুঠোফোনে পাওয়া যাচ্ছে না।