অক্সফোর্ডে তৈরি করোনা ভ্যাকসিনের ব্যবহার করা হবে ভারতেও

প্রকাশঃ ২০২০-০৭-২১ - ২০:৩১
ঢাকা অফিস : অক্সফোর্ডের টিকার ক্লিনিকাল ট্রায়াল হবে ভারতে। প্রথম পর্যায়ে পুরোপুরি সফল হওয়ার পর করোনা টিকার চূড়ান্ত পর্যায়ের ক্লিনিকাল ট্রায়াল শুরু করছে অক্সফোর্ড। পরীক্ষা হবে ভারতে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি করোনাভাইরাসের সফল পরীক্ষামূলক ব্যবহার করা হয়েছে। খুব তাড়াতাড়ি ভারতেও এই টিকা মানব শরীরে পরীক্ষামূলক ব্যবহার শুরু হবে।  দেশটির সরকারের অনুমোদন পাওয়ার পরে এই প্রক্রিয়া শুরু করা হবে। ল্যানসেট মেডিকেল জেনারেল-এ প্রকাশিত এই ভ্যাকসিনের পরীক্ষামূলক ব্যবহার সম্পর্কে জানানো হয়েছে যে, আপাতত প্রাথমিকভাবে এজেডডি১২২২ করোনা ভ্যাকসিনের ফলাফল ইতিবাচকই এসেছে।

গবেষকদের দাবি, এই টিকাটির কোনও বড় ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তবে কিছু ছোটোখাটো পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে যেগুলো প্যারাসিটামল ওষুধ খেলেই কাটিয়ে ওঠা সম্ভব। ফলে ভারতেও জাগছে আশা।

বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা ভারতের সেরাম ইনস্টিটিউটের প্রধান আদর পুনাওয়ালা বলেন “এই ভ্যাকসিন পরীক্ষার ফল খুবই ইতিবাচক পাওয়া গেছে এবং এর ফলাফলে আমরা খুবই খুশি। তবে সুরক্ষার কথা মাথায় রেখে টিকা ভারতীয় বাজারে ছাড়ার ক্ষেত্রে কোনও রকম  করা হচ্ছে না বলে জানিয়েছেন আদর পুনাওয়ালা।

তিনি বলেন, “ভারতে এই টিকা পরীক্ষার অনুমতি পাওয়ার জন্য আমরা এক সপ্তাহের মধ্যে ভারত সরকারের কাছে আবেদন করব। আর অনুমোদন পেয়ে যাওয়ার সঙ্গে সঙ্গেই আমরা ভারতে এই ভ্যাকসিনের পরীক্ষামূলক ব্যবহার শুরু করব। এছাড়াও, আরও বড় পদক্ষেপ হিসাবে আমরা খুব তাড়াতাড়ি ভারতেও এই ভ্যাকসিন উৎপাদনের কাজও শুরু করব।”