অবশেষে ইউএনও বীণা’র ঘরে ফিরেছে সন্তান ইয়োনা

প্রকাশঃ ২০১৯-০৩-২৩ - ২১:৩০

ঢাকা অফিস : একজন নারী হিসেবে নয় বছরের দাম্পত্য জীবনে সন্তান লাভের আকাঙ্খা আর কষ্টের অবসান হলো নারায়ণগঞ্জের সদর উপজেলার সেই আলোচিত ইউএনও হোসনে আরা বীণা’র। এক মাস দশ দিন পর মায়ের বুকে ফিরেছে তার সন্তান ইয়োনা।

যার জন্মের শুরু থেকেই উৎকণ্ঠা ও কঠিন পরিস্থিতির মধ্যে যেতে হয়েছে। গত ৯ই ফেব্রুয়ারি নিজের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে স্ট্যাটাস দিয়ে ইউএনও হোসনে আরা বীণা জানান, একজন নারী হিসেবে নয় বছরের দাম্পত্য জীবনে বহু চিকিৎসার পরও যখন সন্তান লাভ করতে পারেননি, তখন পাঁচ মাস আগে জানতে পারেন দুই মাসের সন্তানসম্ভবা।

আর এ অবস্থায় নারায়ণগঞ্জের দুটি গুরুত্বপূর্ণ সংসদীয় আসনের সহকারী রিটার্নিং অফিসার হিসেবে নির্বাচনের কাজ অত্যন্ত সফলভাবে সম্পন্ন করেন তিনি। এর জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের প্রশংসাও পান হোসনে আরা বীণা। একজন নারী কর্মকর্তা হিসেবে যখন এগিয়ে যাচ্ছিলেন তখনই একজন বিশেষ কর্মকর্তা বিভিন্ন মহলে পায়তারা করছিলেন তাকে বদলি করার জন্য।

এরইমধ্যে ২০১৯ সালের ২০শে এপ্রিল সন্তান প্রসবের সম্ভাব্য তারিখের কথা জানান চিকিৎসক। কিন্তু ৪ঠা ফেব্রুয়ারি বিকেলে ডাক্তারি পরিক্ষার সময় এক ব্যাচমেটের মাধ্যমে জানতে পারেন তাকে ওএসডি অর্থাৎ বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। আর অপরাধ হলো তিনি সন্তানসম্ভবা।

খবর শুনে প্রচণ্ড মানসিক চাপ সহ্য করতে না পারায় ফুসফুসে রক্ত সরবরাহ অস্বাভাবিকভাবে কমে যায়। ফলে পেটের সন্তান অক্মিজেন না পেয়ে নড়াচড়া বন্ধ করে দিলে ডাক্তার ও পরিবারের সিদ্ধান্তে সিজারিয়ান আপারেশন করা হয়। ৩১ সপ্তাহ বয়সী অপরিনত শিশুটির জীবন বাঁচাতে এ ছাড়া অন্য কোনো পথও ছিল না।

তিনি স্ট্যাটাসে লিখেন, ‘আমার অপরাধ হলো আমি সন্তানসম্ভবা, আর তার চেয়েও বড় কারণ হলো সেই তথাকথিত ক্ষমতাধর কর্মকর্তার উপরের মহল কর্তৃক তদবির।’ তবে কোথাও বিশেষ কর্মকর্তার পরিচয় উল্লেখ করেননি।

ইউএনও’র আবেগঘন স্ট্যাটাস নিয়ে দেশের বিভিন্ন সংবাদমাধ্যমে গত ১১ই ফেব্রুয়ারি সংবাদ প্রকাশের পর তোলপাড় শুরু হয়। বিষয়টি নিয়ে জাতীয় সংসদে তুমুল আলোচনা হয়। ঘটনাটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নজরে এলে তিনি জনপ্রশাসন সচিব ফয়েজ আহম্মদকে বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন। পরে গত ২৫শে ফোব্রুয়ারি সেই ওএসডি’র আদেশ বাতিল করা হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মুহাম্মদ শাহীন ইমরান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে আদেশে বলা হয়, নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসনে আরা বেগমকে সিনিয়র সহকারি সচিব (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) জনপ্রশাসন মন্ত্রণালয়ের বদলি আদেশে তার ক্ষেত্রে প্রযোজ্য অংশটুকু এতদ্বারা বাতিল করা হলো। জনস্বার্থে এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও উল্লেখ করা হয়।