আজ পহেলা রমজান, ২৮ এপ্রিল পবিত্র লাইলাতুল কদর

প্রকাশঃ ২০২২-০৪-০৩ - ০১:২৭
মাহে রমজানের গুরুত্ব, ফজিলত ও করনীয় বিষয়ক ওয়াজ কালেকশন Ramadan Related Bangla waz mp3 Audio Download

ইউনিক অফিস :

শনিবার, ২ এপ্রিল দেশের আকাশে পবিত্র রমজানের  চাঁদ দেখা গেছে এবং সৌদি আরবের আকাশে বাংলাদেশের আগে অর্থাৎ গতকাল শুক্রবার, ১ এপ্রিল পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। সেই হিসাবে শনিবার, ২ এপ্রিল থেকে দেশটিতে রোজা শুরু হয়েছে। এ সকল তথ্যের ভিত্তিতে আগামীকাল রোববার থেকে পবিত্র মাহে রমজান শুরু হচ্ছে এমনটি ইসলামিক ফাউন্ডেশনের জাতীয় চাঁদ দেখা কমিটির পক্ষ থেকে সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

এদিকে, ৩ এপ্রিল থেকে বাংলাদেশে রোজা শুরু হওয়ায় পবিত্র লাইলাতুল কদর পালিত হবে আগামী ২৮ এপ্রিল। ওই দিন অর্থাৎ ২৮ এপ্রিল বৃহস্পতিবার দিবাগত রাতে ২৭ রমজান বা পবিত্র লাইলাতুল কদর পালিত হবে।

আরবিতে ‘লাইলাতুল কদর’ বা কদর রজনী, এর ফারসি হলো শবে কদর। অর্থ সম্মানিত মর্যাদাপূর্ণ ও মহিমান্বিত, সম্ভাবনাময়, ভাগ্যনির্ধারণী রজনী। বছরের সর্বশ্রেষ্ঠ বরকতময় রাত হলো শবে কদর। জীবন্ত মুজিজা মহাগ্রন্থ আল–কোরআন এই রাতেই প্রথম নাজিল হয়েছিল।

এর আগে আজ বাদ মাগরিব বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের কার্যালয়ে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী এবং জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি মো. ফরিদুল হক খান।

বৈঠক সূত্রে জানা যায়, এদিন সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের যশোরের উপ-পরিচালক চাঁদ দেখার সংবাদ ফাউন্ডেশনের দীনি দাওয়াত ও সংস্কৃতি বিভাগে ফোন করে জানান। পরে এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করা হয়।