ইতালি থেকে ফিরলেন আরও ১৫৫ জন

প্রকাশঃ ২০২০-০৩-১৫ - ১১:৪৩
ঢাকা অফিস : ইতালি থেকে আরও ১৫৫ জন যাত্রী নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইট। আজ রোববার সকালে ফ্লাইটটি ঢাকা পৌঁছায়।

মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত দেশ ইতালির রোম থেকে ঢাকায় ফেরা ১৫৫ জন বাংলাদেশিকে বিআরটিসি’র পাঁচটি বাসে করে আশকোনা হজ ক্যাম্পে নিয়ে যাওয়া হচ্ছে। সেখানে তাদের ১৪ দিন কোয়ারেন্টাইনে রাখার কথা রয়েছে।

শনিবার (১৪ মার্চ) দিবাগত রাত ১টা ৪০ মিনিটে কাতার এয়ারওয়েজের একটি বিমানে ইতালি থেকে কাতার হয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন আরো ৫৮ বাংলাদেশি।

ঢাকায় নামার পর এদের প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা করা হয়। পরে বিআরটিসি পরিবহনের দুটি বিশেষ বাসে করে তাদেরকে গাজীপুরে নিয়ে যাওয়া হয়। সেখানে কোয়ারেন্টাইনে থাকবেন তারা।

এর আগে, শনিবার সকালে ইতালি থেকে দেশে ফিরেছেন ১৪২ জন। সকালে ঢাকায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামার পর তাদের আশকোনায় হজ ক্যাম্পে নেওয়া হয়েছিল।

পরিবার-স্বজন সর্বোপরি দেশের মানুষের স্বার্থে বিদেশ ফেরতদের কোয়ারেন্টাইনে থাকার অনুরোধ জানানো হলেও সদ্য ইতালির রোম থেকে ফেরা ১৪২ জন সরকারি নির্দেশনা মেনে চলতে অস্বীকৃতি জানায়। প্রায় ১১ ঘণ্টা পর তাদের বাড়িতে পাঠানো হয়।

তাদের পরীক্ষা নিরীক্ষার জন্য আশকোনা হজক্যাম্পে নেয়া হলে সেখানে বিশৃঙ্খলা সৃষ্টি করে। এক পর্যায়ে তাদের নিয়ন্ত্রণে পুলিশের পাশাপাশি মোতায়েন করা হয় সেনা সদস্য।

পরে ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ বলেন, ইতালিফেরত যে ১৪২ জনকে হজক্যাম্পে আনা হয়েছিল, তাদের স্বাস্থ্যপরীক্ষা করা হয়েছে। কারও শরীরে করোনার কোনো লক্ষণ নেই। এখন যারা বাড়ি যেতে চাচ্ছেন, তাদের যেতে দেওয়া হচ্ছে। রাত হয়ে গেছে বলে বা নিরাপত্তাজনিত কারণে যারা আজ যাবেন না, তারা কাল যাবেন।